thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বাধাহীন দিনেই শিরোপা নির্ধারণ

২০১৩ নভেম্বর ২৬ ১৯:২৪:০৪
বাধাহীন দিনেই শিরোপা নির্ধারণ

দিরিপোর্ট প্রতিবেদক : একটি শুভ দিনের অপেক্ষা এখন। সেই দিনটিই হতে পারত বুধবার। কিন্তু ৪৮ ঘণ্টার অবরোধের কারণে সেই দিনটি পিছিয়ে যাচ্ছে। যেদিন হরতাল, অবরোধ থাকবেনা; সেদিনই এবারের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের শিরোপার মীমাংসা হবে। শুভদিনে উৎসবেও মাতবে হয় গাজী ট্যাংক; না হয় প্রাইম দোলেশ্বর।

ওই দুই দল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হরতাল, অবরোধহীনে মুখোমুখি হবে। ফাইনাল বনে যাওয়া ম্যাচে যারা জিতবে তারাই জিতবে শিরোপা। বৃহস্পতিবার দেশের অবস্থা অস্থির না থাকলে সেদিনই হবে খেলা।

ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্টপলিসের (সিসিডিএম) সদস্য সচিব রাকিব হায়দার পাভেল জানিয়েছেন, ‘অবরোধের জন্য বুধবার খেলা হচ্ছে না। যদি বৃহস্পতিবার দেশে এমন কোনো অবস্থা না থাকে তাহলে খেলা হবে। যদি সেদিনও অস্থিরতা বিরাজমান থাকে তাহলে খেলা হবে শুক্রবার। অর্থাৎ যেদিন অস্থির অবস্থা থাকবে না; সেদিনই খেলা হবে।’

চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল মোহামেডানের হাতেও। কিন্তু আগের ম্যাচে প্রাইম দোলেশ্বর জেতায় সেই সুযোগ পাচ্ছে না তারা। কলাবাগান ক্রিকেট একাডেমি, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ক্লাবের পর মোহামেডানও শিরোপা দৌড়ে থাকতে পারছে না। গাজী ট্যাংক ও প্রাইম দোলেশ্বর। এ দুই দলেরই পয়েন্ট সমান, ২০ করে। শেখ জামাল ও মোহামেডানের পয়েন্ট ১৮ করে। কলাবাগান ক্রিকেট একাডেমির (সিএ) ১৩ ও প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের পয়েন্ট ১২। কলাবাগান সিএ ও প্রাইম ব্যাংকের রানার্সআপ হওয়ার সুযোগ তাই থাকছে না।

গাজী ট্যাংক-প্রাইম দোলেশ্বর যে দল জিতবে, তাদের পয়েন্ট হবে ২২। অর্থাৎ পয়েন্ট তালিকায় শীর্ষে থেকেই একটি দল শিরোপা জিতবে। হারা দলটির পয়েন্ট থাকবে ২০। রানার্সআপ হওয়ার সুযোগ থেকে যাচ্ছে হারা দলের, এমনটি নয়। পয়েন্ট তালিকায় ১৮ পয়েন্ট নিয়ে আছে শেখ জামাল ও মোহামেডান। এ দুই দলও যদি জিতে তাহলে রানার্সআপ হওয়ার সুযোগ তাদেরও থাকছে। নিয়ম অনুযায়ী স্থান নির্ধারণের ক্ষেত্রে যদি পয়েন্ট সমান হয়ে যায় তাহলে সবার আগে ধরা হবে ‘হেড টু হেড’ হিসেব। সেই হিসেব আবার সুপারলিগের ‘হার-জিতে’র উপর হবে। মুখোমুখি হিসেবে যে দল এগিয়ে থাকবে তারাই স্থানের ক্ষেত্রে উপরে থাকবে।

এমন অবস্থায় গাজী ট্যাংক হারলে আর মোহমেডান ও শেখ জামাল জিতলে মুখোমুখি লড়াইয়ের অবস্থানও এক হয়ে যাবে। গাজী ট্যাংককে হারিয়েছে মোহামেডান। আর মোহামেডানকে হারিয়েছে শেখ জামাল। গাজী ট্যাংকের কাছে আবার হেরেছে শেখ জামাল। অর্থাৎ তিন দলের মুখোমুখি লড়াইয়ে সবারই একটি করে জয় আছে। তখন রানরেটের হিসেব হবে। সেই হিসেবে যদি কোনোভাবে গাজী ট্যাংককে যে কোনো একটি দল টপকে যেতে পারে; তাহলে রানার্সআপ হওয়ার সুযোগ থাকছে।

এমন যদি হয় প্রাইম দোলেশ্বর হারে, মোহামেডান ও শেখ জামাল জিতে; তাহলে শেখ জামাল আবার রানার্সআপ হয়ে যাবে। প্রাইম দোলেশ্বর ও মোহামেডান-দুই দলকেই সুপারলিগে হারিয়েছে শেখ জামাল। আর প্রাইম দোলেশ্বরের কাছে হেরেছে মোহামেডান। অর্থাৎ এক্ষেত্রে মোহামেডানের মুখোমুখি হিসেব শূন্য। প্রাইম দোলেশ্বর ৩ দলের মুখোমুখি লড়াইয়ে একটি ম্যাচ জিতেছে। শেখ জামাল জিতেছে ২টি ম্যাচ। শেখ জামালেরই রানার্সআপ হওয়ার সুযোগ থাকছে। যদি প্রাইম দোলেশ্বর হারে, মোহামেডান ও শেখ জামাল জিতে।

(দিরিপোর্ট/এএস/সিজি/নভেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর