thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

জাফর ইকবালের পদত্যাগের পর উত্তাল ক্যাম্পাস

২০১৩ নভেম্বর ২৬ ২০:৩৪:৪০
জাফর ইকবালের পদত্যাগের পর উত্তাল ক্যাম্পাস

সিলেট সংবাদদাতা : সমন্বিত ভর্তি পরীক্ষা স্থগিতের ঘোষণাই ওলট-পালট হয়ে গেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(শাবিপ্রবি)। এ কার্যক্রম স্থগিত হওয়ায় পদত্যাগের হিড়িক পড়েছে শাবিপ্রবিতে।

সমন্বিত ভর্তি পরীক্ষা স্থগিত করায় ক্ষোভ আর প্রতিবাদে কম্পিপউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান ও কথা সাহিত্যিক ড. মুহাম্মদ জাফর ইকবাল পদত্যাগ করেছেন। বাদ যাননি তার স্ত্রী পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. ইয়াসমিন হকও। আরও কয়েকজন শিক্ষক ড. জাফর ইকবাল ও ড. ইয়াসমিন হকের দেখানো পথেই হাঁটার প্রস্তুতি নিচ্ছেন।

এ বিষয়টি এখন সিলেটে ‘টক অব দ্যা সিটি’তে পরিণত হয়েছে। ড. জাফর ইকবালের অনুসারী শিক্ষক ও শিক্ষার্থীরা রাত ৮টার থেকে শাবিপ্রবি ক্যাম্পাসেই অবস্থান করছেন। তারা এখন দাবি তুলছেন সমন্বিত ভর্তি পরীক্ষা চালুরও। তাদের সঙ্গে একাত্ম হচ্ছেন জাফর ইকবালের অনুসারী অন্য শিক্ষক-শিক্ষার্থীরাও।

অন্যদিকে সচেতন সিলেটবাসীও এ পদ্ধতিতে পরীক্ষা বাতিলের পক্ষে অনড় অবস্থান নিয়েছে। সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে-বিপক্ষে অবস্থান নেওয়ার কারণে উত্তাল হয়ে উঠছে শাবিপ্রবি ক্যাম্পাসও।

ড. জাফর ইকবাল মঙ্গলবার বিকেল ৫টায় শাবিপ্রবি ভিসির কাছে পদত্যাগপত্র জমা দেন। তার এ পদত্যাগের খবর ছড়িয়ে পড়লে ক্যাম্পাসে জড়ো হন অনুসারী শিক্ষক-শিক্ষার্থীরা। তারা এসে তাকে পদত্যাগ না করার অনুরোধ জানান। একই সঙ্গে সমন্বিত ভর্তি পরীক্ষা ফের অনুষ্ঠেয়ের জন্য আন্দোলন করে যাবেন বলেও ঘোষণা দেন। অন্যথায় তারাও শাবিপ্রবি থেকে পদত্যাগ করবেন-এমন হুমকিও দেন তারা।

জাফর ইকবালের পদত্যাগের ২ ঘণ্টা পর সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে পদত্যাগ করেন তার স্ত্রী ড. ইয়াসমিন হক। এ পদত্যাগের তালিকা আরও দীর্ঘ হতে পারে বলেও একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

এর আগে বেলা ২টায় ‘সচেতন সিলেটবাসী’র দাবির পরিপ্রেক্ষিতে শাবি প্রশাসন শাবি ও যবি’র সমন্বিত ভর্তি পরীক্ষা স্থগিত করে। আর এ স্থগিতের ঘোষণাই ‘পদত্যাগ’ ইস্যুটি বেশ আলোচিত হচ্ছে।

এদিকে ড. জাফর ইকবালের পদত্যাগের কারণে শাবিপ্রবি উত্তাল হয়ে উঠছে। ক্যাম্পাসে সংঘাত, সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। রাত পৌনে ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত সিলেটের শাহজালালা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ড. জাফর ইকবালের অনুসারী শিক্ষক ও শিক্ষার্থীরা অবস্থান করছেন। শাবিপ্রবির প্রক্টর হিমাদ্রি শেখর রায় বলেন, ‘যদি সমন্বিত ভর্তি পরীক্ষা না নেওয়া হয় তাহলে আরও ৪০-৫০ শিক্ষক পদত্যাগ করার জন্য প্রস্তুত রয়েছেন।’

রাত ৮টা থেকে শাবিপ্রবি’র ভিসির বাসভবনের পাশে অবস্থান নিয়েছেন ড. জাফর ইকবালের অনুসারী শিক্ষক ও শিক্ষার্থীর। তারা সমন্বিত ভর্তি পরীক্ষা নিলেই এ অবস্থান থেকে সরে আসবেন বলে ঘোষণা দেন।

(দিরিপোর্ট/এমজেসি/এনডিএস/নভেম্বর ২৬,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর