thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

অ্যাক্রেডিটেশন সনদ পেল বিএসটিআই-র ৬ গবেষণাগার

২০১৩ নভেম্বর ২৬ ২১:৫৪:২৪
অ্যাক্রেডিটেশন সনদ পেল বিএসটিআই-র ৬ গবেষণাগার

দ্য রিপোর্ট প্রতিবেদক : অ্যাক্রেডিটেশন সনদ পেল জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান বিএসটিআই-র ৬টি গবেষণাগার। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এবং নরওয়েজিয়ান অ্যাক্রেডিটেশন বোর্ড (এনএ) যৌথভাবে এ সনদ প্রদান করেছে ।

সনদপ্রাপ্ত গবেষণাগারগুলোর মধ্যে রয়েছে বিএসটিআই-র ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরির আওতাভুক্ত দৈর্ঘ্য ও মাত্রা, তাপমাত্রা, সময়, আয়তন, চাপ ও ভর নির্ধারণী গবেষণাগার।

শিল্প এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী তোফায়েল আহমেদ মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিএসটিআই-র মহাপরিচালক মোঃ ইকরামুল হকের হাতে এ সনদ তুলে দেন।

এসময় অ্যাক্রেডিটেশন সনদ অর্জন আন্তর্জাতিক রপ্তানি বাণিজ্যের প্রতিবন্ধকতা অপসারণে বাংলাদেশকে বিশেষভাবে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেন তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির ব্যাপক অগ্রগতির ফলে বর্তমানে প্রায় ২৬ বিলিয়ন ইউএসএ ডলার মূল্যের পণ্য রপ্তানি করছে। পাশাপাশি খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করায় গত দুই বছরে কোনো চাল আমদানি করতে হয়নি বলেও জানান তিনি।

এছাড়াও গত পাঁচ বছরে জনগণের মাথাপিছু আয় ৬৩০ ডলার থেকে এক হাজার ৪৪ ডলারে উন্নীত হয়েছে বলেও জানান শিল্পমন্ত্রী।

শিল্পসচিব মোহাম্মদ মঈনুদ্দীন আবদুল্লাহ সভাপতিত্বে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের মহাপরিচালক মোঃ আবু আবদুল্লাহ, বিএসটিআই-র মহাপরিচালক মোঃ ইকরামুল হক ও নরওয়েজিয়ান অ্যাক্রেডিটেশন বোর্ডের (এনএ) পরিচালক বক্তব্য রাখেন।

(দ্য রিপোর্ট/আই/এআইএম/নভেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর