thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

আমদানি-রফতানি বন্ধ : নিরসনের উদ্যোগ নেই

২০১৩ নভেম্বর ২৭ ২১:৫২:১৫
আমদানি-রফতানি বন্ধ : নিরসনের উদ্যোগ নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলমান রাজনৈতিক সঙ্কট ও সহিংসতায় দেশের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ হওয়ার পথে। এ নিয়ে নিজেদের উদ্বেগ দ্য রিপোর্টকে জানিয়েছেন শীর্ষ ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে জানা গেছে, রাজনৈতিক সঙ্কট, হরতাল, অবরোধসহ অস্থিতিশীল পরিবেশের কারণে দীর্ঘদিন ধরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্যবাহী পরিবহন বিনা বাধায় চলাচল করতে পারছে না।

বিজিএমইএ-র এক সাবেক সভাপতি দ্য রিপোর্টকে জানান, সরকারি এবং বিরোধী দলের রাজনীতিকরা কেউই ব্যবসায়ীদের কথা শুনছেন না। দেশের অর্থনীতির প্রতি নজর দিচ্ছেন না। এতে চাপের মুখে রয়েছে ব্যবসায়িরা।

তিনি আরো জানান, চলমান রাজনৈতিক সংকট নিরসনে ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-র সভাপতি ভূমিকা রাখতে পারতেন। কিন্তু তিনিই নিজেই বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য হওয়ায় সংকট নিরসনে বলিষ্ঠ ভুমিকা রাখতে পারছেন না। এর জন্য ব্যবসায়ীদের রাজনৈতিক লেজুড়বৃত্তি দায়ি।

এফবিসিসিআই-র এক পরিচালক বলেন, যে মুহুর্তে দুই রাজনৈতিক দলের মধ্যে সংলাপ ও সমঝোতার জন্য বৈঠক করার উদ্যোগ নেয়া হয়েছিল, সেই মুহুর্তে এফবিসিসি-র বর্তমান সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ নিজেই আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার জন্য মনোনয়ন ফরম কিনে ব্যবসায়িদের সে উদ্যোগে লাগাম টেনে ধরেছেন। আবার ব্যবসায়ী নেতা আব্দুল আউয়াল মিন্টুকে গ্রেফতার করার ফলে ব্যবসায়ীদের নেওয়া উদ্যোগ কাজে আসেনি।

বিজিএমইএ-র ভাইস প্রেসিডেন্ট রিয়াজ বিন মাহমুদ বলেন, চলমান রাজনৈতিক অস্থিরতায় ব্যবসায়ী সমাজ হতাশ। সমাঝোতার বিষয়ে ব্যবসায়ীরাও এখন নিরূপায়।

তিনি আরো বলেন, অবরোধের কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে। মালামাল স্থানান্তর করা যাচ্ছে না। সাপ্লাই চেইন ঠিক থাকছে না। রাস্তায় বায়ারদের হেনস্থা করা হচ্ছে। এই পরিস্থিতি অর্থনীতির জন্য ইতিবাচক নয়।

রিয়াজ বিন মাহমুদ বলেন, রাজনৈতিক অস্থিরতায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সাম্প্রতিক সময়ে প্রায় ১৬০ টির মতো পণ্যবাহী ভ্যান জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। যার অধিকাংশই ছিল তৈরি পোশাক শিল্পের। এতে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে। রফতানি প্রবৃদ্ধি কমে গেছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দিনের পর দিন অচল করে রাখা হচ্ছে। অথচ মহাসড়কটি বাংলাদেশের অর্থনীতির প্রাণশক্তি। এই মহাসড়ক একমাস বন্ধ রাখা হলে অর্থনীতি ধ্বংস হয়ে যাবে। এসব বিষয়ে ব্যবসায়ীদের পক্ষ থেকে সরকার ও বিরোধী দল সকলকেই জানানো হয়েছে। তারপরেও তারা কেউ সঙ্কট নিরসনে এগিয়ে আসছে না।

উল্লেখ্য, নির্দলীয় সরকারের দাবিতে দেশের প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি ও ১৮ দলীয় জোটের অবরোধ কর্মসূচির কারণে কার্যত অচল হয়ে পড়েছে দেশ। ঢাকার সাথে দেশের সকল জেলার যোগাযোগ বন্ধ। বিশেষ করে ঢাকা চট্টগ্রাম মহাসড়কে পণ্যবাহী কোনো যান চলাচল করতে পারছে না। ফলে আমদানি-রফতানি প্রায় বন্ধ। এতে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের অগ্রগতি ধরে রাখা হুমকির মুখে পড়েছে।

(দ্য রিপোর্ট২৪/এই/ এমডি/নভেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর