thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

প্রাথমিক শিক্ষার উন্নয়ন

৪২ কোটি টাকা দিচ্ছে জাপান

২০১৩ নভেম্বর ২৮ ১১:৫৬:৫৭
৪২ কোটি টাকা দিচ্ছে জাপান

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রাথমিক শিক্ষা উন্নয়নে বাংলাদেশকে তৃতীয় কিস্তির প্রায় ৪১ কোটি ৯৫ লাখ টাকা অনুদান দিচ্ছে জাপান। এ বিষয়ে জাপানের সঙ্গে একটি বিনিময় নোট ও অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চলমান প্রাইমারি অ্যাডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম-(পিইডিপি-৩) কর্মসূচিতে এ অর্থ ব্যয় করা হবে।

রাজধানীর শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সচিবের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় এ চুক্তি স্বাক্ষর হয়। বিনিময় নোটে বাংলাদেশ সরকারের পক্ষে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ ও জাপান সরকারের পক্ষে ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত সিরো সাদোসিমা। এ ছাড়া স্বাক্ষর করেন ইআরডি সচিব আবুল কালাম আজাদ ও জাপান আর্ন্তজাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) আবাসিক প্রধান তাকাওতোদা।

অনুষ্ঠানে জানানো হয়, পিইডিপি-৩ কর্মসূচিটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ২০১১ সাল থেকে ২০১৬ সাল মেয়াদে বাস্তবায়ন করছে। এটি বাস্তবায়নে অন্যান্য দাতাদের সঙ্গে জাপান ২০১১ ও ২০১২ সালে দুই কিস্তিতে ৫০০ মিলিয়ন জাপানি ইয়েন করে ১ হাজার মিলিয়ন জাপানি ইয়েন অনুদান প্রদান করেছে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৮৩ কোটি ৯০ লাখ টাকা। কর্মসূচির মেয়াদ পর্যন্ত জাপান প্রতি বছর এই পরিমাণ অর্থ সহায়তা অব্যাহত রাখবে বলে আশা করা হচ্ছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ বলেন, এ কর্মসূচির আওতায় বাংলাদেশের দারিদ্র্য বিমোচনের জন্য শিক্ষা খাতে জাপানের দেওয়া অনুদান ব্যয় করা হবে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আধুনিক পদ্ধতিতে গণিত ও বিজ্ঞান পাঠদান বিষয়ে প্রশিক্ষণ দেওয়া ও যন্ত্রপাতি সরবরাহের মাধ্যমে শ্রেণী কক্ষের শিক্ষার মান উন্নয়ন করা এ কর্মসূচির মূল উদ্দেশ্য।

সূত্র জানায়, জাপান বাংলাদেশের একক বৃহত্তম উন্নয়ন সহযোগী দেশ। দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ ও অবকাঠামো খাতে ঋণ দেওয়ার পাশাপাশি মানবসম্পদ উন্নয়ন, নগর উন্নয়ন, পানি ও পয়ঃনিস্কাশন এবং পরিবেশসহ বিভিন্ন খাতে কারিগরি সহায়তা দিয়ে আসছে। এ ছাড়া ঋণ মওকুফ তহবিলের আওতায় জাপান সরকার বাংলাদেশকে বিভিন্ন প্রকল্পে সহায়তা দিচ্ছে।

(দ্য রিপোর্ট/জেজেড/আইজেকে/এমডি/নভেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর