thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বৃহস্পতিবার বেঙ্গলের উচ্চাঙ্গসংগীত উৎসব শুরু

২০১৩ নভেম্বর ২৮ ১৩:১৬:১২
বৃহস্পতিবার বেঙ্গলের উচ্চাঙ্গসংগীত উৎসব শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৩’ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে। রোববার পর্যন্ত চলবে এ উৎসব। রাজধানীর আর্মি স্টোডিয়ামে সন্ধ্যায় শুরু হওয়া অনুষ্ঠান প্রতিদিন সারারাত ধরে চলবে। উৎসবে প্রায় ১০০ শিল্পী অংশ নেবেন।

উৎসব আয়োজক কমিটির পক্ষে নবনীতা চৌধুরী বলেন, ‘উচ্চাঙ্গসংগীতের চর্চা অব্যাহত রাখা এবং প্রচার ও প্রসারের উদ্দেশ্যে কলকাতার আইটিসি সংগীত রিসার্চ অ্যাকাডেমির সহযোগিতায় বেঙ্গল ফাউন্ডেশন দ্বিতীয়বারের মতো বাংলাদেশে চার দিনব্যাপী বার্ষিক বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব আয়োজন করেছে।’

উৎসবের প্রথম দিন বৃহস্পতিবার কত্থক শিল্পী ভিশাল কৃষ্ণার পর মঞ্চে উঠবেন বিদুষী গিরিজা দেবী, আয়ান সেনগুপ্ত, বিদুষী কৌশিকী চক্রবর্তী, পণ্ডিত তেজেন্দ্র মজুমদার, পণ্ডিত রাজন ও সাজন মিশ্র ভ্রাতৃদ্বয়। রয়েছে গৌতম সরকার, ইফতেখার আলম প্রধান, স্বরূপ হোসেন ও মোহম্মদ জাকির এই চার শিল্পীর তবলা কোয়াট্রেট।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার উৎসর্গ করা হয়েছে অগ্রগণ্য শিক্ষক ও ঢাকায় সংগীত মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পণ্ডিত বারীন মজুমদারকে। সন্ধ্যা থেকে যথাক্রমে মঞ্চে উঠবেন বিদুষী আলারমেল ভাল্লি, সকেট সাহু, বিদুষী বোম্বে জয়শ্রী, অসিত দে, পণ্ডিত পূর্বায়ন চ্যাটার্জি, পণ্ডিত অজয় চক্রবর্তী ও ওস্তাদ রইস খান।

উৎসবের তৃতীয় দিন ৩০ নভেম্বর শনিবার উৎসর্গ করা হয়েছে বাংলাদেশে আধুনিক নৃত্যকলার পথিকৃৎ বুলবুল চৌধুরীকে। ওইদিন সন্ধ্যা থেকে যথাক্রমে মঞ্চে উঠবেন রাজরূপা চৌধুরী, কুমার মারদুর, পণ্ডিত শিব কুমার শর্মা, পণ্ডিত উদয় ভাওয়ালকর, পণ্ডিত স্বপন চৌধুরী, রিনারত ফৌজিয়া, বিদুষী পদ্মা তালওয়ালকার ও পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া।

উৎসবের শেষ ও চতুর্থ দিন রোববার উৎসর্গ করা হয়েছে সংগীতের প্রবাদপুরুষ পণ্ডিত রবিশঙ্করকে। উৎসবের শেষদিন সন্ধ্যা থেকে মঞ্চে উঠবেন তামান্না রহমান, সুচিশ্রী রায়, রাহুল শর্মা, পণ্ডিত উলহাস কশল্কর, ওস্তাদ বাহাউদ্দিন ডাগর, ওস্তাদ রশিদ খান ও বেগম পারভিন সুলতানা।

(দ্য রিপোর্ট/এমসি/নভেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর