thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আয়কর রিটার্ন দাখিল : ফের সময় বাড়ানোর আহবান

২০১৩ নভেম্বর ২৮ ১৩:৩৪:৩০
আয়কর রিটার্ন দাখিল : ফের সময় বাড়ানোর আহবান

দ্য রিপোর্ট প্রতিবেদক : আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আবারও একমাস বাড়ানোর আহবান জানিয়েছে এফবিসিসিআই। এর আগে এক মাস বাড়িয়ে ১ ডিসেম্বর আয়কর জমাদানের শেষ সময় নির্ধারণ করা ছিল।

দ্বিতীয় দফায় সময় বাড়িয়েও ব্যক্তি শ্রেণীর করদাতাদের আয়কর রিটার্ন জমা দানে আশানুরূপ সাড়া পাওয়া যায়নি।

নভেম্বর মাসে হরতাল, অবরোধ ও রাজনৈতিক সহিংসতার কারণে ব্যবসায়ী সম্প্রদায় তাদের ব্যবসায়ীক কার্যক্রম করতে পারেনি। এছাড়া আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করাও সম্ভব হয়ে ওঠেনি। তাই আবারও একমাস সময় বাড়ানোর আবেদন জানিয়েছে এফবিসিসিআই।

জাতীয় রাজস্ব বোর্ডের কাছে দেওয়া বৃহস্পতিবার এক চিঠিতে এ আহবান জানায় এফবিসিসিআই।

চিঠিতে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর অনু বিভাগের সম্প্রসারণ ও পুনর্গঠনের কারণে আয়কর সংক্রান্ত অধিক্ষেত্র (জোন ও সার্কেল) পরিবর্তিত হয়েছে। নতুন ও পুরাতন করদাতাগণ অন-লাইনের মাধ্যমে টিন নিবন্ধন ও ই-টিন এর মাধ্যমে রিটার্ন দাখিল করতে জটিলতার সম্মুখীন হচ্ছেন।

এছাড়া, বিদ্যমান রাজনৈতিক কর্মসূচির কারণে করদাতাগণ ইচ্ছা থাকা সত্ত্বেও এখনও রিটার্ন দাখিল করতে পারেননি। এজন্য এফবিসিসিআই মনে করে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধি করা না হলে কোনক্রমেই করদাতাদের পক্ষে সময়মত রিটার্ন দাখিল করা সম্ভব নয়।

বিভিন্ন বাণিজ্যক সংগঠন এবং পেশাজীবী সংগঠনও আয়কর রিটার্ন দাখিলের সময় বৃদ্ধি করার জন্য এফবিসিসিআইকে অনুরোধ জানিয়েছেন। সেই প্রেক্ষিতেই রাজস্ব বোর্ডের কাছে এ আহবান জানায় এফবসিসিআই।

(দ্য রিপোর্ট/এই/এমএআর/নভেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর