thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

পুনঃঅর্থায়ন তহবিল

আবেদনের সময় বাড়ানোর সিদ্ধান্ত রবিবার

২০১৩ নভেম্বর ২৮ ১৬:৪৮:২০
আবেদনের সময় বাড়ানোর সিদ্ধান্ত রবিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পুন:অর্থায়ন তহবিলের প্রথম কিস্তিতে আবেদনের সময় বাড়ানো হচ্ছে। তবে কতদিন সময় বাড়ানো হবে তা এখনো চূড়ান্ত হয়নি। কমিশনের সঙ্গে রবিবার আলোচনার পর চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তহবিল তদারকি কমিটির আহবায়ক মো. সাইফুর রহমান।

বৃহস্পতিবার দুপুর ১২টায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠক এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে সাইফুর রহমান বলেন, ইতোমধ্যে পুন:অর্থায়নের জন্য পাঁচ থেকে ছয়টি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রায় ১৬শ আবেদন জমা পড়েছে। এসব আবেদনের বিপরীতে আনুমানিক ৫০ কোটি টাকা পুন:অর্থায়ন সুবিধা চেয়েছেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা। আশা করছি দুই’একদিনের মধ্যে আরও আবেদন জমা পড়বে । এজন্য ছুটির দিন গুলোতেও ঋণ মঞ্জুরী কমিটির অফিস খোলা থাকবে।

তিনি আরও বলেন, তদারকি কমিটির বৈঠকে আবেদনের সময় বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। সময় বাড়ানো হলে কিস্তির পরিমাণ কমে আসবে। আর পুন:অর্থায়ন কার্যক্রম আগামী ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে।

এর আগে বুধবার বিকেলে বিএসইসিতে পুন:অর্থায়ন কার্যক্রমে বিনিয়োগকারীদের অনীহার কারণ অনুসন্ধানে শীর্ষ স্টেকহোল্ডারদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রথম কিস্তির ৩০০ কোটি টাকা বন্টনের সময় আরও একমাস বাড়ানোর দাবি জানায় মার্চেন্ট ব্যাংক ও ব্রোকাররা। একইসঙ্গে এ বিষয়ে বিনিয়োগকারীদের মাঝে যে অনীহা রয়েছে তা দূর করতে শর্ত শিথিলেরও প্রস্তাব দেওয়া হয় ব্রোকারদের পক্ষ থেকে। বৈঠকে আলোচিত বিষয়গুলোর উপর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার পুনরায় বৈঠক ডাকা হয়।

গত ২২ আগষ্ট বাংলাদেশ ব্যাংক, বিএসইসি এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকেই তিন সদস্যের তহবিল তদারকি কমিটি গঠন করা হয়। পরবর্তীতে কমিটিতে আরও দুইজন সদস্য বাড়ানো হয়েছে।

পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিযোগকারীদের সহায়তা তহবিলের তদারকি কমিটির সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম, আইসিবির মহাব্যবস্থাপক নাসির উদ্দিন, বিএসইসির পরিচালক জাহাঙ্গীর আলম এবং আইসিবির উপমহাব্যবস্থাপক তারেক নিজাম উদ্দিন।

উল্লেখ্য, ভয়াবহ ধসের পর ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের মার্জিন লোনের ৫০ শতাংশ সুদ মওকুফ এবং পুন:অর্থায়ন সহায়তা দিতে ৯০০ কোটি টাকার তহবিল ঘোষণা করা হয়। মোট তিন কিস্তিতে এ অর্থ ছাড় করা হবে। ইতোমধ্যে প্রথম কিস্তির ৩শ কোটি টাকা ছাড় করা হয়েছে। কিন্তু অর্থ নেওয়ার বিষয়ে বিনিয়োগকারীদের মধ্য থেকে আশানুরূপ সাড়া মেলেনি।

(দ্য রিপোর্ট/এনটি/এইচকে/নভেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর