thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

অনুষ্ঠিত হল ‘দশটি সুরে দশটি নৃত্য’

২০১৩ নভেম্বর ২৮ ১৮:৫৮:১৪
অনুষ্ঠিত হল ‘দশটি সুরে দশটি নৃত্য’

দ্য রিপোর্টডেস্ক : বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে বুধবার অনুষ্ঠিত হল ‘দশটি সুরে দশটি নৃত্য’ শিরোনামে এক নৃত্যানুষ্ঠান। ‘দেশজ সংস্কৃতির বিকাশ ও আন্তর্জাতিক সংস্কৃতির সঙ্গে মেলবন্ধন’শীর্ষক কর্মসূচির আওতায় অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

সৃজনশীল নৃত্যচর্চার প্রসার ও সংরক্ষণের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে এ আয়োজন করা হয়। এ লক্ষ্যে দেশের প্রথিতযশা ১০ জন সঙ্গীত পরিচালক ১০টি মৌলিক সুর সৃষ্টি করেন। এবং ১০ জন নৃত্য পরিচালক ১০টি নৃত্য পরিচালনা করেন।

‘জন্ম থেকে মৃত্যু’ শিরোনামে আলম খানের সুরে নৃত্য পরিচালনা করেন দীপা খন্দকার। এ ছাড়া- ‘ঢাকা আমার ঢাকা’ শিরোনামে ফুয়াদ নাসের বাবুর সুরে ওয়ার্দা রিহাব, ‘আবহমান বাংলা’ শিরোনামে মাকসুদ জামিল মিন্টুর সুরে অনিক বোস, ‘লাল সবুজে গাঁথা’ শিরোনামে আলী হোসেনের সুরে তামান্না রহমান, ‘শুভেচ্ছা-ভালোবাসা’ শিরোনামে শেখ সাদী খানের সুরে মুনমুন আহমেদ, ‘উৎসব’ শিরোনামে আলাউদ্দিন আলীর সুরে কবিরুল ইসলাম রতন, ‘নদী’ শিরোনামে আলী আজগর খোকনের সুরে মিনু হক, ‘একদিন প্রতিদিন’ শিরোনামে আলী আকবর রুপুর সুরে শর্মিলা বন্দ্যোপাধ্যায়, ‘বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’ শিরোনামে বিপ্লব বড়ুয়ার সুরে এম আর ওয়াসেক ও ‘বায়ান্ন থেকে একাত্তর’ শিরোনামে সুজেয় শ্যামের সুরে বেলায়েত হোসেন খান নৃত্য পরিচালনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য ছিলেন মো. আব্দুল মান্নান হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিত কুমার বিশ্বাস, এনডিসি, অতিরিক্ত সচিব সফিকুল ইসলাম, নৃত্য ব্যক্তিত্ব আমানুল হক প্রমুখ। সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

(দ্য রিপোর্ট/আইএফ/আইজেকে/নভেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর