thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫,  ১৩ মহররম ১৪৪০

বেসরকারি অবকাঠামো নির্মাণে সাহায্য করবে এডিবি

২০১৩ অক্টোবর ২১ ১৪:২৮:৪০
বেসরকারি অবকাঠামো নির্মাণে সাহায্য করবে এডিবি
দিরিপোর্ট২৪ ডেস্ক : এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশের বেসরকারি অবকাঠামো খাতে বিনিয়োগের জন্য ১১০ মিলিয়ন ডলারের নতুন ঋণ দেবে। এর মধ্যে রয়েছে নবায়নযোগ্য জ্বালানী খাত।

এডিবি’র দক্ষিণ এশিয়া বিভাগের প্রিন্সিপাল ফিনেনশিয়াল সেক্টর স্পেশালিস্ট পিটার মারো জানান, অবকাঠামো খাতে স্বল্প বিনিয়োগ বাংলাদেশের উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিকে পিছিয়ে দিয়েছে। বিশেষ করে গ্রামীণ অঞ্চলের জন্য দরকার আরো বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, রাস্তা ও সুষ্ঠু পানি ব্যবস্থাপনা। এর জন্য বেশি দরকার বিদেশি বিনিয়োগ।

বাংলাদেশে অবকাঠামো খাতে প্রধান অর্থদাতা হল সরকার। কিন্তু সরকার একা এই ব্যয় যোগান দিতে পারে না। এরমধ্যে দীর্ঘমেয়াদি আর্থিক যোগানে বেসরকারি বিনিয়োগকারিরা চেষ্টা করছে। কিন্তু অবিকশিত পুঁজি বাজার বা ব্যাংক দীর্ঘ সময়ের জন্য যোগান দিতে দ্বিধাবোধ করে। কারণ এর জন্য উপযুক্ত সঞ্চিত সম্পত্তি-দায় মেলে না। ফলে রাষ্ট্র ভুগছে দীর্ঘস্থায়ী অবকাঠামোগত অসুবিধায়। বিদ্যুতের সংকটের কারণে বার্ষিক জিডিপি কমেছে দুই ভাগ। দুর্বল পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার কারণে পিছিয়ে গেছে অর্থনীতি। এছাড়া দুর্বল পয়ঃনিষ্কাশন ও পানি ব্যবস্থাপনায় স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।

এডিবি রাষ্ট্রায়াত্ত ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডকে (আইডিসিওএল) যোগাবে ১০০ মিলিয়নের ক্রেডিট লাইন। এই অর্থ ব্যয় হবে বিদ্যুৎ, পানি ও পয়ঃনিষ্কাশন, পরিবহন এবং তথ্য প্রযুক্তি খাতে। বর্তমানে আইডিসিওএল’র রয়েছে আটটি জ্বালানি প্রকল্প। এই প্রকল্পগুলোতে বিনিয়োগ হবে প্রায় ২৩৫ মিলিয়ন ডলার।

এছাড়া এডিবি আরো ১০ মিলিয়ন ডলারের যোগান দিবে প্রত্যন্ত অঞ্চলের গৃহস্থালী ও ছোট ব্যবসার জন্য অফ-গ্রিড সৌরশক্তিতে। আইডিসিওএল ২০১৩ সালে দুই মিলিয়নের কিস্তির টার্গেট পূরণ করছে এবং বর্তমানে ২০১৫ সালের মধ্যে আরো দুই মিলিয়নের যোগান খুঁজছে।

এর আগেও এডিবি আইডিসিওএলের মাধ্যমে ১৬৫ মিলিয়ন ডলার অনুমোদন করে ২০০৮ সালের অক্টোবরে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে