thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ডিমিউচ্যুয়ালাইজেশন কার্যক্রম পরিচালনায় ডিএসইর ৫ কমিটি

২০১৩ নভেম্বর ২৯ ০০:৫৫:১৬
ডিমিউচ্যুয়ালাইজেশন কার্যক্রম পরিচালনায় ডিএসইর ৫ কমিটি

নূরুজ্জামান তানিম, দ্য রিপোর্ট : ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদ গঠনে স্বতন্ত্র পরিচালক নির্বাচনসহ অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য পাঁচটি কমিটি গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বর্তমান পরিচালনা পর্ষদ।

বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত এক পর্ষদ সভায় সকল সদস্যদের সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমে ডিএসইর প্রস্তাবিত নতুন গঠনতন্ত্র অনুসারে এ সকল কমিটি গঠন করা হয় বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

গঠিত কমিটিগুলো হলো- নমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটি, রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি, অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটি, আপিল কমিটি এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর এক সদস্য দ্য রিপোর্টকে বলেন, ‘আজকের সভায় ৫টি কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটির মধ্যে অন্যতম হলো নমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যিান রিসোর্স কমিটি। এ কমিটি স্বতন্ত্র পরিচালক নির্বাচনের জন্য ১৪ জনকে মনোনীত করবেন।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এ পাঁচটি কমিটির মধ্যে চারটি কমিটির সদস্য সংখ্যা পাঁচজন করে রাখা হয়েছে। এর মধ্যে ডিএসইর স্বতন্ত্র পরিচালক থাকবেন তিনজন, স্টেকহোল্ডারদের একজন ও একজন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। সিইও সকল কমিটির সদস্য হিসেবেই থাকবেন। আর রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটির সদস্য সংখ্যা তিনজন রাখা হয়েছে। এ তিনজনই ডিএসইর স্বতন্ত্র পরিচালক।

নমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যিান রিসোর্স কমিটিতে রয়েছেন- বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) চেয়ারম্যান শেখ কবির হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রুহল আমিন সরকার, ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম হোসেন, স্টেকহোল্ডারদের মধ্যে থেকে রয়েল গ্রীন সিকিউরিটিজের স্বত্বাধিকারী আবদুল হক ও ডিএসইর সিইও স্বপন কুমার বালা।

নমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যিান রিসোর্স কমিটি স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদ গঠনের লক্ষ্যে ১৪ জন স্বতন্ত্র পরিচালক মনোনয়ন করবে। যা পরবর্তীতে অনুমোদনের জন্য বিএসইসিতে পাঠানো হবে। এর মধ্যে থেকে বিএসইসি সাতজনকে অনুমোদন দেবে। বিএসইসি প্রয়োজনে ওই ১৪ জনকে বাদ দিয়ে পুনরায় স্বতন্ত্র পরিচালকের তালিকা তলব করতে পারে।

এছাড়া রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জে নতুন পদ সৃষ্টি করবে। পদটির নাম হলো- চিফ রেগুলেটরি অফিসার (সিআরও)। এ কমিটিতে স্টেকহোল্ডারদের পক্ষ থেকে কাউকেই রাখা হয়নি।

অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটিতে স্টেকহোল্ডারদের মধ্যে থেকে রয়েছেন মিনহাজ মান্নান ইমন, আপিল কমিটিতে রয়েছেন মো. হানিফ ভুঁইয়া এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটিতে রয়েছেন আহমেদ রশিদ লালী।

(দ্য রিপোর্ট/এনটি/এআইএম/জেএম/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর