thereport24.com
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫,  ১১ মহররম ১৪৪০

রাজনৈতিক সমঝোতা করতে বিদেশিরা আসছে

২০১৩ নভেম্বর ২৯ ০২:১৩:১০
রাজনৈতিক সমঝোতা করতে বিদেশিরা আসছে

দ্য রিপোর্ট কূটনৈতিক প্রতিবেদক : জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশে চলমান রাজনৈতিক পরিস্থিতিতে নির্বাচন নিয়ে রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনার জন্য আগামী ৪ ডিসেম্বর ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং। এছাড়া ১২ ডিসেম্বর ঢাকা আসতে পারেন ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক সিনিয়র মন্ত্রী ব্যারোনেস ওয়ারসি। পররাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে এই তথ্য জানা গেছে।

ঢাকায় অবস্থানকালে ওয়ারসি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে সূত্র জানায়।

নির্বাচন বিষয়ে আলোচনার জন্য গত ফেব্রুয়ারি মাসেও ঢাকা এসেছিলেন ওয়ারসি। সে সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া এবং তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে আলোচনা করেন।

বৃটিশ মন্ত্রী তার সর্বশেষ সফরে বলেছিলেন, সকল সমস্যার সমাধান গণতান্ত্রিক উপায়ে করা যায়। বাংলাদেশের গণতন্ত্রের উন্নতির ধারা প্রমাণ করতে আগামী নির্বাচন নিরপেক্ষ, নির্দলীয় ও সুষ্ঠু হওয়া প্রয়োজন।

অপরদিকে নির্বাচন পদ্ধতি নিয়ে দুই প্রধান দলের মতবিরোধে রাজনৈতিক সঙ্কটের আশঙ্কার মধ্যে বাংলাদেশে আকস্মিক সংক্ষিপ্ত সফরে আসছেন প্রতিবেশী দেশ ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং। আগামী ৪ ডিসেম্বর ঢাকায় এসে পরদিনই তিনি চলে যাবেন। তবে তার সফরের বিষয়বস্তু নিশ্চিত করতে পারেননি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এদিকে বাংলাদেশের রাজনৈতিক সঙ্কট নিরসনের লক্ষ্যে ঢাকায় আসছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুনের রাজনৈতিক বিষয়ক বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ-তারানকো। আগামী ৬ ডিসেম্বর তিনি ঢাকা আসবেন বলে জানা গেছে।

(দ্য রিপোর্ট/জেআইএল/জেএম/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর



রে