thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে চার বাংলাদেশি নারী

২০১৩ নভেম্বর ২৯ ০২:৩৪:৪৯
ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে চার বাংলাদেশি নারী

দ্য রিপোর্ট ডেস্ক : ২০১৫ সালের ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে অংশগ্রহণ করছেন বাংলাদেশি বংশোদ্ভুত চার নারী। তারা এরই মধ্যে মূলধারার প্রধান দুটি রাজনৈতিক দল ক্ষমতাসীন কনজারভেটিভ ও প্রধান বিরোধী দল লেবার পার্টির মনোনয়ন পেয়েছেন।

বর্তমান লেবার দলীয় এমপি শ্যাডো এডুকেশন মিনিস্টার রুশনারা আলী বো-বেথনালগ্রিন এলাকা থেকে নির্বাচন করবেন। একই দল থেকে নর্থ লন্ডনের হ্যাম্পস্ট্যাড এন্ড কিলবার্ন এলাকা থেকে নির্বাচন করবেন বঙ্গবন্ধু নাতনি ও শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। ইলিং সেন্ট্রাল এন্ড একটন থেকে লেবার পার্টির মনোনয়ন পেয়েছেন ড. রুপা হক এবং কনজারভেটিভ থেকে মনোনয়ন পেয়েছেন মিনা রহমান।

ব্রিটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী অনেক আগেই তার প্রার্থিতা নিশ্চিত করেছেন। ২০১০ সালে ইতিহাসের প্রথম বাংলাদেশি হিসেবে তিনিই পদার্পণ করেন ব্রিটিশ পার্লামেন্টে। এরপর তিনি শ্যাডো ডিএফআইডি মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১১ সালে ব্রিটেনের ভবিষ্যত প্রধানমন্ত্রী হিসেবে রুশনারা আলীকে যোগ্য বলে ঘোষণা করেছে ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা টেলিগ্রাফ।

সর্বশেষ মনোনয়ন পেয়েছেন ড. রুপা হক। ২ নভেম্বর ১৫০ জন লেবার সদস্যের ভোটে তিনি লেবার প্রার্থী হিসেবে নির্বাচিত হন। তিনি কলামিস্ট এবং লেখিকা হিসেবেও পরিচিত।

এদিকে জুলাইয়ে লেবার পার্টি থেকে মনোনয়ন নিশ্চিত করেন টিউলিপ সিদ্দিক। টিউলিপ বর্তমানে নর্থ লন্ডনের ক্যামডেন বারাহর রিজেন্ট পার্ক ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর এবং কাউন্সিলের কমিউনিটি অ্যান্ড কালচারাল ক্যাবিনেট মেম্বার হিসেবে দায়িত্ব পালন করছেন।

এছাড়া মার্চে কনজারভেটিভ পার্টির পার্লামেন্টারি অ্যাসেসমেন্ট বোর্ডের বৈঠকে প্রার্থী হিসেবে মিনা রহমানের নাম ঘোষণা করা হয়। তবে তার আসন এখনো চূড়ান্ত হয়নি। বর্তমানে কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ রেডব্রিজ এলাকার প্রেসিডেন্ট, কনজারভেটিভ অ্যাসোসিয়েশন ইলফোর্ড সাউথের ভাইস চেয়ার, ক্রেনবোর্ক ওয়ার্ড কনজারভেটিভের চেয়ারম্যান এবং বাংলা উইমেন্স নেটওয়ার্কের চেয়ারপারসন তিনি।

(দ্য রিপোর্ট/ওএস/ডব্লিউএস/জেএম/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর