thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ক্ষুধা-দারিদ্র্যমুক্ত দেশ গড়তে সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

২০১৩ অক্টোবর ২১ ১৫:২৯:০৮ ০০০০ 00 ০০ ০০:০০:০০
ক্ষুধা-দারিদ্র্যমুক্ত দেশ গড়তে সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে সবার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিশ্ব মন্দা সত্ত্বেও জিডিপি প্রবৃদ্ধির হার আমরা ধারাবাহিকভাবে ৬ শতাংশের উপরে রেখেছি। পাশাপাশি মানুষের গড় মাথাপিছু আয়ও বেড়েছে।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার’ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে কৃষি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ২৮ জনকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক দেওয়া হয়। এর মধ্যে চারজনকে স্বর্ণপদক, সাতজন রৌপ্য এবং ১৭ জনকে ব্রোঞ্জ পদক দেওয়া হয়।

শেখ হাসিনা বলেন, কৃষি খাতে সম্পৃক্ত মানুষকে উৎসাহ দেওয়ার জন্যই এ পুরস্কার দেওয়া। কৃষির উন্নয়নে গবেষণাকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী এ সময় কৃষি বিজ্ঞানীদের চাকরির বয়সসীমা বাড়ানোর কথা জানান। এছাড়া, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, কৃষিতে নতুন দিগন্তের সূচনা, গ্রামীণ অর্থনীতিকে মজবুত করা, আর্থিক সচ্ছলতা বৃদ্ধি এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পভিত্তিক অর্থনৈতিক জোন গড়ে তোলার কথা জানান তিনি।

শেখ হাসিনা বলেন, বর্তমান মহাজোট সরকার কৃষিতে ২৪ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে। কৃষকদের ১০ টাকায় ব্যাংক একাউন্ট খোলার ব্যবস্থা করেছে। কৃষকরা যে ঋণ নেয় তা ফেরত দেয়। কিন্তু অনেক টাকা যারা ঋণ নেয় তারা আর তা ফেরত দেয় না।

জাতীয় কৃষিনীতি চূড়ান্ত করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, ২০২১ সালের মধ্যে এ দেশকে স্বনির্ভর, সচ্ছল, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও মধ্যম আয়ের দেশে পরিণত করতে তার সরকার বদ্ধপরিকর।

(দিরিপোর্ট২৪/ওএস/এমএআর/জেএম/অক্টোবর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর