thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

চলছে আর্জেন্টিনা-ব্রাজিল বিতর্কের ঝড়

২০১৪ জুন ২৭ ২২:২৬:০৩
চলছে আর্জেন্টিনা-ব্রাজিল বিতর্কের ঝড়

মো. শামীম রিজভী, দ্য রিপোর্ট : চলছে ফুটবল বিশ্বকাপের স্নায়ুক্ষয়ী উত্তেজনা। গ্রুপপর্বের উন্মাদনা শেষ। নকআউট রাউন্ড শুরু হচ্ছে শনিবার। যে দল যেমনই খেলুক সমর্থকদের মধ্যে কিন্তু উত্তেজনার কমতি নেই। ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে বাংলাদেশে তো চরম উত্তেজনা বিরাজ করছে। যেখানে-সেখানে শুরু হয়েছে সমর্থকদের মধ্যে তর্ক-বিতর্ক-বিতণ্ডা।

ব্রাজিল গ্রুপপর্বের একটি ম্যাচে ড্র করলেও চ্যাম্পিয়ন হয়েই নকআউট রাউন্ডে পৌঁছে গেছে। অন্যদিকে গ্রুপের ৩টি ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। ফলে লম্বা কথায় এগিয়ে এখনও আর্জেন্টিনা। ব্রাজিল ভক্তদের সঙ্গে গোল বাধছে সেখানেই।

কে সেরা এই নিয়ে বাংলাদেশে আর্জেন্টিনা-ব্রাজিলের সমর্থকদের মধ্যে বিতর্ক তুঙ্গস্পর্শী। ব্রাজিল ৩ গোলের ব্যবধানে ক্যামেরুনের বিপক্ষে জেতার পর সমর্থকরা খুব ফুরফুরে মেজাজে রয়েছেন। রাজধানীর একটি বাসে চড়ে মোহাম্মদপুর যাচ্ছিল কয়েকজন বন্ধু। তাদের একজন বলছেন, ‘দেখছিস ব্রাজিল কেমন খেলল। ক্যামেরুনের মত দলকে ৪টা দিছে। আর আর্জেন্টিনার তো ইরানের লগে জিততে জান বাইর হইয়া গেছে। এমনে খেললে তো নকআউটেই আর্জেন্টিনা বাদ।’

অপর বন্ধু বেজায় রাগে-ক্ষোভে ফেটে পড়েছেন। বলেছেন, ‘ক্যামেরুনরে কোন দিক দিয়া তুই কইলি ভাল টিম। ওরা প্রথম রাউন্ডেই ঠিকমত টিকে না। আর বক্সের মধ্যে যদি ইরানের ১১ জন খেলোয়াড় থাকে, তাইলে গোল দিব কোন দিক দিয়া। তারপরও তো মেসি গোল দিসে। তগো নেইমার শতবার চেষ্টা করলে এমন পারব নাকি। আরে ব্যাটা এইডা দেখ যে আর্জেন্টিনা ৩ ম্যাচেই জিতছে। তোগো ব্রাজিল তো হারতে হারতে ড্র করইরা বাইচা গেছে।’

মতিঝিলে কয়েকজন চাকরিজীবী হোটেলে খেতে বসে বিশ্বকাপ চিবিয়ে খাচ্ছিলেন। তাদের একজন ব্যাংকার আসিফ বলছেন, ‘ব্রাজিলের সমর্থকদের জ্বালায় আর পারছি নে। রাতে ব্রাজিলের সমর্থকদের চিল্লাচিল্লিতে ঘুম হারাম হয়ে গেছে। ৪টা গোল দিয়েছে তো কি হয়েছে। এর থেকে বেশি গোল তো ফ্রান্স, নেদারল্যান্ডস্, জার্মানি দিয়েছে। তারাতো গলা ফাটায় না!’ অন্য এক শেয়ার ব্যবসায়ী শফিক উত্তরে বলেছেন, ‘আর্জেন্টিনার থেকে বেশি দিছে না। তাই তো তারা এত খুশি। আরে-ওস্তাদের মাইর শেষ রাতে- বলে একটা প্রবাদ আছে না। আর্জেন্টিনা কাপ জিতে দেখিয়ে দেবে।’

সেখানে তর্ক-বির্তকে যুক্ত হয়ে চাকরিজীবী শারফুল আরিফ বলেছেন, ‘আর্জেন্টিনার যে ডিফেন্স তাতে দেখেন না নকআউট পর্বেই বাই বাই বলতে হবে।’ এ বিতর্কও চলতে থাকে। বাড়তে থাকে এর পরিধি। এক টেবিলের আলোচনা ছড়িয়ে পড়েছে সারা হোটেলেই।

এভাবে রোডে-ঘাটে, পাড়ায়-মহল্লায়, আনাচে-কানাচে আর্জেন্টিনা-ব্রাজিলকে নিয়ে তর্ক-বিতর্ক চলছে। সেখানে আলোচনায় থাকছে জার্মানি-উরুগুয়ে-নেদারল্যান্ডসের নামও। কে জিতবে বিশ্বকাপ -এ প্রশ্ন সবার স্বরধ্বণিতে। কিন্তু তারপরও তাল গাছটা আমার এই মন্ত্র থেকে কেউ সরছেন না। নিজেদের পছন্দের দলটি যতই খারাপ খেলুক না কেনো বিতর্কে বিজয়ী করার ফন্দি-ফিকিরের অভাব দেখা যাচ্ছে না।

আর্জেন্টিনা-ব্রাজিল-জার্মানি-নেদারল্যান্ডসকে নিয়ে বাজি ধরাধরি চলছে। থাকছে তারা ফেবারিট হিসেবেই শিরোপা জয়ের সম্ভাব্য তালিকায়। কিন্তু বাঙালি দর্শক উন্মাদনায় বিশ্বকাপে মেক্সিকো, চিলি, কোস্টারিকা, আলজেরিয়া কিংবা নাইজেরিয়া আগমনী বার্তাকে ছুঁড়ে ফেরা যাবে না। কে জানে তাদের মধ্যে থেকেই নতুন কোনো দল চ্যাম্পিয়ন হয়ে আলোর বাতিঘর জ্বালাবে!

(দ্য রিপোর্ট/এসআর/এএস/এনআই/জুন ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর