thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

চাকমা রাজার দ্বিতীয় বিয়ে

২০১৪ জুলাই ০৫ ০১:৩৯:৪০
চাকমা রাজার দ্বিতীয় বিয়ে

রাঙ্গামাটি প্রতিনিধি : প্রথম স্ত্রী মারা যাওয়ার র্দীঘ একযুগের অধিক সময় পর চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় শুক্রবার সন্ধ্যায় দ্বিতীয় বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। কনে ইয়েন ইয়েন বান্দরবানের রাখাইন সম্প্রদায়ের।

রাজ পরিবার সূত্রে জানা গেছে, রাঙ্গামাটি শহরের ত্রিদ্বীপ এলাকায় অবস্থিত চাকমা রাজবাড়িতে এই বিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুক্রবার সন্ধ্যায় চাকমা রাজা দেবাশীষ রায় ও ইয়েনের সামাজিক রীতি অনুসারে এই বিয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দেশ-বিদেশের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় চার হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়।

শুক্রবার বিকেলে কনে ইয়েন ইয়েন তার বাবা মহেশখালীর বাসিন্দা উমং রী এবং মা বান্দরবানের বাসিন্দা দপু ম্যা খাইনসহ কনের পক্ষের লোকজন রাঙ্গামাটির রাজার নিজ বাড়িতে আসেন। এরপর সন্ধ্যায় চাকমা রাজ দরবারে আনুষ্ঠানিকভাবে সামাজিক রীতিনীতি অনুযায়ী আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে বিবাহের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। চাকমা রাজার এটি দ্বিতীয় বিবাহ হলেও নতুন প্রজন্মের কাছে রাজার বিয়ে অনুষ্ঠান দেখার আগ্রহ কম ছিল না।

অস্ট্রেলিয়ার এডিলেইড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বান্দরবানের মেয়ে ইয়েন ইয়েনের সঙ্গে পরিচয়ের সূত্রে প্রেম ও পরে তা বিয়ে পর্যন্ত গড়ায়। গত বছরের ১২ ডিসেম্বর রাজা দেবাশীষ রায় ও ইয়েন ইয়েন অস্ট্রেলিয়ায় অবস্থানকালে আংটি বদল করেন।

ইয়েন ইয়েন বুয়েটে পড়াশোনার পর স্কলারশিপ নিয়ে অষ্ট্রেলিয়ার এডিলেইড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করেন।

এক ছেলে রাজ কুমার ত্রিভূন আর্য্য দেব রায় এবং এক মেয়ে রাজ কুমারী আয়েত্রী আরাধনা রায়কে রেখে চাকমা রাজার প্রথম স্ত্রী রাণী তাতু রায় ১৯৯৮ সালে মারা যান।

(দ্য রিপোর্ট/এমএ/একে/এএল/জুলাই ৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর