thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

বাংলাদেশ আইএমও’র কাউন্সিল সদস্য হিসেবে পুনঃনির্বাচিত

২০১৩ ডিসেম্বর ০১ ০০:৫৫:৫৪
বাংলাদেশ আইএমও’র কাউন্সিল সদস্য হিসেবে পুনঃনির্বাচিত

দ্য রিপোর্ট কূটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ আন্তর্জাতিক সমুদ্রবিষয়ক সংস্থার (আইএমও) কাউন্সিল সদস্য পুনঃনির্বাচিত হয়েছে। ‘বি’ ক্যাটাগরিতে নির্বাচিত সদস্য হিসেবে বাংলাদেশ আন্তর্জাতিক সমুদ্রপথে বাণিজ্য সম্প্রসারণে বিশেষ ভূমিকা রাখবে। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

জানা গেছে, আগামী ২০১৪-২০১৫ মেয়াদে আইএমও-এর ‘বি’ক্যাটাগরিতে কাউন্সিল সদস্য পুনঃনির্বাচিত হয় বাংলাদেশ। আইএমও জাতিসংঘের সমুদ্রসংশ্লিষ্ট বিশেষায়িত সংস্থা।

আইএমও-এর কাউন্সিল সদস্য নির্বাচিত হওয়ার বিষয়ে লন্ডনের বাংলাদেশ হাইকমিশনার মিজারুল কায়েস বলেছেন, আইএমও-তে বাংলাদেশের এই বিজয়, বর্তমান সরকারের বৈদেশিক নীতিতে একটি অর্থবহ কূটনৈতিক সফলতা, যা নিঃসন্দেহে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি করবে।

১৭০টি দেশের এ সংস্থায় বাংলাদেশের বিজয় সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বহুপাক্ষিক কূটনীতিতে একটি বিরাট অর্জন বলে আখ্যায়িত করেন বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান নৌ পরিবহণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

তিনি জানান, জাহাজ-নির্মাণ, জাহাজ-রিসাইক্লিংসহ সমুদ্রবাহিত আন্তর্জাতিক ব্যবসায় একটি শক্তিশালী ও সম্ভাবনাময় দেশ হিসেবে এই বিজয় বাংলাদেশের জন্য খুবই তাৎপর্যপূর্ণ। গুরুত্বপূর্ণ এ আন্তর্জাতিক সংস্থায় পূনঃনির্বাচনের জন্য লন্ডনের বাংলাদেশ হাইকমিশন সদস্য দেশসমূহের সঙ্গে গত তিন মাস ধরে ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালায় যার ফলশ্রুতিতে বাংলাদেশ ১৭০টি দেশের মধ্যে ১৩০টির বেশি দেশের সমর্থন আদায়ে সফল হয়।

জানা গেছে, বাংলাদেশ ছাড়া ‘বি’ক্যাটাগরিতে কাউন্সিল সদস্য নির্বাচিত অন্যান্য সদস্য রাষ্ট্র হলো আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জামার্নি, ভারত, নেদারল্যান্ড, স্পেন ও সুইডেন।

(দ্য রিপোর্ট/জেআইএল/এইচএসএম/ডিসেম্বর ০১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর