thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮,  ২১ রবিউস সানি 1443

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন ৯ নভেম্বর

২০১৩ অক্টোবর ২২ ১০:১৯:৫৪ ০০০০ 00 ০০ ০০:০০:০০
মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন ৯ নভেম্বর
দিরিপোর্ট২৪ ডেস্ক : মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। আগামী ৯ নভেম্বর প্রথম দফা নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম দফা নির্বাচনে ফলাফল নির্ধারিত না হলে ১৬ নভেম্বর দ্বিতীয় দফার নির্বাচন হবে। খবর বিবিসির।

মালদ্বীপের নির্বাচন কমিশনের চেয়ারম্যান ফুয়াদ তৌফিক নির্বাচনের এই নতুন তারিখ ঘোষণা করেন। দেশটির সংবিধান অনুযায়ী আগামী ১১ নভেম্বরের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

মালদ্বীপে শনিবারের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ বন্ধ করে দেয় দেশটির পুলিশ। এই নির্বাচন অবৈধ দাবি করে পুলিশ নির্বাচন কমিশন থেকে ব্যালট পেপার বিতরণ বন্ধ করে দেয়।

এর আগে দেশটির সুপ্রিম কোর্ট গত ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচন বাতিল করেন। এর ফলে দেশটিতে নতুন করে রাজনৈতিক অনিশ্চয়তার আশঙ্কা সৃষ্টি হয়।

গত ৭ সেপ্টেম্বরের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট নাশিদ ৪৫ দশমিক ৪৫ শতাংশ ভোট পান। কিন্তু সরাসরি নির্বাচিত হতে তার প্রয়োজন ছিল ৫০ শতাংশ ভোট। তাই গত শনিবার নির্বাচন কমিশনের শীর্ষ দুজন প্রার্থী নিয়ে দ্বিতীয় দফা নির্বাচন করার কথা ছিল।

২০০৮ সালে দেশের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে প্রেসিডেন্ট হন নাশিদ। তাকে গত বছরের ফেব্রুয়ারিতে ক্ষমতা থেকে উৎখাতের মধ্য দিয়ে দ্বীপদেশটিতে অনিশ্চয়তার শুরু হয়।

(দিরিপোর্ট২৪/জেএম/অক্টোবর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর