thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

স্মার্ট ফোন খুলবে তালা

২০১৩ ডিসেম্বর ০১ ১৬:২৪:৩৫
স্মার্ট ফোন খুলবে তালা

দ্য রিপোর্ট ডেস্ক : তালা-চাবি শব্দ দুটি আর একে অন্যের পরিপূরক নাও থাকতে পারে। এখন দরজা খুলতে তালা পর্যন্ত হাত নেওয়া লাগবে না। কারণ সর্বশেষ প্রযুক্তির তালা আপনার বাড়ির নিরাপত্তায় নিয়ে এসেছে নতুন মাত্রা। এই তালা খুলতে বেশি কিছু দরকার নেই, দরকার শুধু পকেটের স্মার্টফোনটি।

চাবির ঝামেলার কারণে প্রায়-ই আপনাকে কিছু উটকো ঝামেলায় পড়তে হয়। হাত ভর্তি বাজার থাকায় গোছা থেকে ঠিক চাবিটি বের করে তালা খুলতে পারছেন না? আবার এমনও হতে পারে আপনার কাছের কেউ আপনার ঘরে ঢুকতে চাচ্ছে কিন্তু তার কাছে চাবি নাই। এসব ক্ষেত্রে স্মার্টফোন ভালো সমাধান হতে পারে। আজকাল বিভিন্ন কোম্পানি স্মার্টফোন নিয়ন্ত্রিত ডেডবল্টস বানাচ্ছে, যা নিয়ন্ত্রিত হবে কম শক্তি খরচ করে এমন ব্লু টুথ দিয়ে।

সর্বশেষ প্রযুক্তির এই তালা বাজারে প্রথম এনেছে উইকসেট নামের প্রতিষ্ঠান। তাদের বানানো তালা ইউনিকি কেভোর দাম রাখা হয়েছে ২১৯ ডলার। এটি আমাজন, ব্রুকস্টোনের মতো বিভিন্ন অনলাইন স্টোরে পাওয়া যাচ্ছে।

স্মার্টফোন নিয়ন্ত্রিত এই তালাতে অতিরিক্ত চমক হিসেবে থাকছে- এক টোকায় তালায় খুলে যাবে, দুই টোকায় তালা লেগে যাবে।

ধারণা করা হচ্ছে আগামী দশকের মধ্যে স্পর্শকাতর এই তালা নিত্যব্যবহার্য প্রযুক্তির অন্যতম হয়ে উঠবে। ইতোমধ্যে অনেকে গাড়িতে এই ধরনের চাবিহীন তালা ব্যবহার করছেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এমডি/ডিসেম্বর ০১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর