thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

মিশরের খসড়া সংবিধান

সামরিক আদালতে বেসামরিক নাগরিকদের বিচারের অনুমোদন

২০১৩ ডিসেম্বর ০২ ০৬:৫৮:৩৫
সামরিক আদালতে বেসামরিক নাগরিকদের বিচারের অনুমোদন

দ্য রিপোর্ট ডেস্ক: মিশরে রবিবার সংবিধানের খসড়া প্রণয়নকারী প্যানেল কিছু বিশেষ ক্ষেত্রে সামরিক আদালতে বেসামরিক নাগরিকদের বিচারের পক্ষে ভোট দিয়েছে। তবে এতে সেনাবাহিনীর ক্ষমতা আরও বাড়তে পারে উল্লেখ করে দেশটির কয়েকটি মানবাধিকার সংগঠন এই খসড়ার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। খবর আলমানারের।

৫০ সদস্যের ওই প্যানেল রবিবার খসড়ার ২ শ’ ৪৭টি অনুচ্ছেদের মধ্যে ১ শ’ ৩৮টির অনুমোদন দিয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল ২০৪ নম্বর অনুচ্ছেদটি। যেখানে বলা হয়েছে, ‘কোনো বেসামরিক নাগরিককেই সামরিক আদালতে বিচারের মুখোমুখি ‍যাবে না। তবে কোনো বেসামরিক নাগরিক যদি সেনাবাহিনী, সেনাস্থাপনা এবং সেনাকর্মকর্তার ওপর সরাসরি হামলা চালায় তাহলে সামরিক আদালতে ওই ব্যক্তির বিচার করা হবে।’

যদি এই খসড়াটি অনুমোদন পায় তাহলে আগামী বছর সংবিধানের উপর গণভোটের আয়োজন করা হবে। আর যদি এমনটা হয়, তাহলে সেনাবাহিনী দেশটিতে ‘গণতান্ত্রিক উত্তরণের’ যে প্রতিশ্রুতি দিয়েছে এটি হবে তার প্রথম পদক্ষেপ।

এদিকে দেশটির কর্তৃপক্ষ প্রখ্যাত এক অসাম্প্রদায়িক অধিকারকর্মী আলা আব্দেল ফাত্তাহর আটকাদেশ আরও ১৫ দিনের জন্য বৃদ্ধি করেছে। এর আগে খসড়া সংবিধানের ওই অনুচ্ছেদের প্রতিবাদে অবৈধভাবে বিক্ষোভ প্রদর্শনের অভিযোগে তাকে আটক করা হয়েছিল।

তবে এই খসড়া সংবিধানের বিরুদ্ধে আন্দোলনকারীরা সরকারের এ সিদ্ধান্তে আরও ক্ষুদ্ধ হয়ে উঠবে ধারণা করা হচ্ছে। অন্যদিকে ওই প্যানেল আরও ২৪ জন অধিকারকর্মীর আটকাদেশও ১৫ দিন বৃদ্ধির ব্যাপারে অনুমোদন দিয়েছে।

(দ্য রিপোর্ট/আদসি/আইজেকে/ডিসেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর