thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

রমজানের পবিত্রতা

২০১৪ জুলাই ১৬ ১৫:৪৯:০৭
রমজানের পবিত্রতা

দ্য রিপোর্ট ডেস্ক : রমজান মাসকে বছরের অন্য এগারো মাসের চেয়ে অধিক মূল্য দেওয়া হয়ে থাকে। সে মোতাবেক মুমিনরা ঈমান ও আমল দিয়ে রোজার হক পালনের চেষ্টা করেন। পবিত্রতা অর্জন এ সময়ের একটি গুরুত্বপূর্ণ বিষয়।

ইসলামে পবিত্রতা খুবই গুরুত্বপূর্ণ ধারণা। এটি দেহ-মন দুই কেন্দ্রিক। পবিত্রতার কোনো সময় বা স্থান ঘিরে আবদ্ধ নয়। তাই একে শুধু রমজানের আমল আকারে দেখলে চলে না। তারপর এ সময়ে রোজাদাররা নিজেদের আগের চেয়ে পবিত্র ও পরিশুদ্ধ করতে চান। রোজা এ অনুশীলনের জন্য সঠিক সময়। অন্য সময়ে নানা কারণে মেজাজ বিগড়ে গেলে আমরা খারাপ আচরণ করে থাকি। রোজার ক্ষেত্রে এ সব বিষয়ে নজর দেওয়া উচিত।

তেমন কিছু বিষয় হলো-

- মিথ্যা কথা ও অসৎ কাজ করা বর্জন করুন। রাসূল (সা.) বলেন, যে ব্যক্তি রোজা রেখে মিথ্যা কথা ও অসৎ কাজ বর্জন করে না, আল্লাহর কাছে তার ক্ষুধা ও পিপাসার কোনো মূল্য নেই।

- রোজাদারদের ‍উচিত ঝগড়া-বিবাদে এড়িয়ে চলা। কেউ যদি তার সঙ্গে অশ্লীল কথা বলে বা ঝগড়ায় লিপ্ত হতে চায়, তাকে ভদ্রতার সঙ্গে বলতে হবে ভাই আমি রোজাদার।

- রোজার একটি সার্বিক দিক রয়েছে। এ সময় হাত, পা, কানসহ পুরো শরীরও যাতে রোজা রাখে এমন কাজ করতে হবে। প্রত্যেকটা অঙ্গ প্রত্যঙ্গকে গুনাহ থেকে হেফাজত রাখতে হবে।

- মনের পবিত্রতার অর্জনের চেষ্টা করুন। এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। মানুষের প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করুন।

এ অনুশীলন তখনই সার্থক হবে, যদি একে বছরের অন্য সময়গুলোর জন্য পাথেয় হিসেবে নেওয়া যায়।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/সা/জুলাই ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

তথ্য কণিকা এর সর্বশেষ খবর

তথ্য কণিকা - এর সব খবর