thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ইইউ’র সঙ্গে চুক্তি না করায় ইউক্রেনে বিক্ষোভ, সংঘর্ষ

২০১৩ ডিসেম্বর ০২ ১১:১৯:৫৫
ইইউ’র সঙ্গে চুক্তি না করায় ইউক্রেনে বিক্ষোভ, সংঘর্ষ

দ্য রিপোর্ট ডেস্ক : ইউক্রেনের রাজধানী কিয়েভে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর না করার প্রতিবাদে বড় ধরনের বিক্ষোভ হচ্ছে। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে প্রেসিডেন্ট অফিসের কাছে করা এই বিক্ষোভে হতাহতের খবর পাওয়া গেছে। খবর বিবিসির।

রবিবার বিক্ষোভকারীরা পাথর ছুড়তে ছুড়তে সামনে এগোতে থাকলে তাদের প্রতিহত করতে পুলিশ কাঁদানে গ্যাস ও গ্রেনেড ছুড়েছে। এদিকে শহরের অন্য স্থানে ‍বিক্ষোভকারীরা সিটি কাউন্সিল অফিসে ঢুকে পড়ে এবং এখন সেখানে অবস্থান করছে।

অন্যদিকে একদিন আগে আরোপ করা নিষেধাজ্ঞা অমান্য করে বিক্ষোভকারীরা কিয়েভের স্বাধীনতা স্কয়ারে সমাবেশ করেছে। এ সমাবেশে এক লাখ থেকে সাড়ে তিন লাখ লোক অংশ নেয়।

ইউক্রেনের প্রধান বিরোধীদল ফাদারল্যান্ড পার্টি জানিয়েছে, প্রেসিডেন্ট হেডকোয়ার্টারের কাছে সহিংসতার সঙ্গে তাদের কোন ধরনের সম্পৃক্ততা নেই। বরং এসব কাজের সঙ্গে উস্কানিদাতারা জড়িত রয়েছে।

দলটির নেতা আর্সেনি ইয়াতসেনউক বলেছেন, আমরা সোমবার সরকারি ভবনের বাইরে পিকেট করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনার আবেদন করা হয়েছে।

বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পদত্যাগ ও নতুন নির্বাচনের দাবিতে আন্দোলন করছে। এদিকে প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি স্বাক্ষর না করার পেছনে রাশিয়ার দিক থেকে চাপ ছিল।

(দ্য রিপোর্ট/আদসি/জেএম/ডিসেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর