thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫,  ১১ রবিউল আউয়াল ১৪৪০

রমজানে পেশি ও অস্থিসন্ধির সমস্যা

২০১৪ জুলাই ১৮ ২০:৪৯:২০
রমজানে পেশি ও অস্থিসন্ধির সমস্যা

দ্য রিপোর্ট ডেস্ক : রমজানে পেশির জড়তা ও অস্থিসন্ধির ব্যথা সাধারণ সমস্যাগুলোর অন্যতম। খাদ্যাভ্যাস ও ব্যয়াম না করার কারণেই এ দুই সমস্যা হয়ে থাকে। সুষম খাদ্য মানসিক ও শারীরিক বিকাশে গুরুত্বপূর্ণ। রমজানে এটি ব্যাহত হয়। এ ছাড়া রমজানের জন্য আগে থেকে কিছু প্রস্তুতি নেওয়ার দরকার থাকে। যা সাধারণত অনুসরণ করা হয় না। রোজাদারের বেশিরভাগ শারীরিক সমস্যায় আগের বদ অভ্যাস ও অবহেলা থেকে হয়ে থাকে। এই দুই সমস্যাও তার থেকে ব্যতিক্রম নয়-

পেশিতে জড়তা : রমজানে পেশি জড়তার কারণ হলো পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামসমৃদ্ধ খাবার গ্রহণ না করা।

এর জন্য ইফতার, রাতের খাবার ও সেহেরিতে পরিমাণ মত খনিজ উপাদান সমৃদ্ধ খাবার খেতে হবে। এর মধ্যে রয়েছে শাক-সবজি, ফলমূল, দুগ্ধজাত খাবার, মাংস ও খেজুর। তবে উচ্চ রক্তচাপ ও কিডনি পাথরের সমস্যা থাকলে অতিসত্বর চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

অস্থিসন্ধিতে ব্যথা : রোজাদাররা অন্য সময়ের চেয়ে বেশি সালাত ও ইবাদত পালন করেন এ সময়। যার কারণে হাটুর জোড়ায় অতিরিক্ত চাপ পড়ে। এ ছাড়া বয়স, আথ্রাইটিসের কারণেও ব্যথা হতে পারে। এ ক্ষেত্রে অস্থিসন্ধি শক্ত ও ফুলে যায়। যা সারাদিনের অস্বস্তির কারণ।

শরীরের ওজন কমানো এর জন্য ভাল উপশম। তাহলে আপনার হাটুকে আর বাড়তি ওজন বইতে হবে না। এর জন্য অবশ্য রমজানের আগেই প্রস্তুতি নেওয়া দরকার। এ সময় নিয়মিত ব্যয়াম করলে রমজানে সুফল পেতে পারেন। এ সব ক্ষেত্রে আথ্রাইটিস রোগীদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/আরকে/জুলাই ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর