thereport24.com
ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭,  ১০ সফর 1442

বাংলাদেশকে ১৪০ মিলিয়ন ডলার ঋণ দেবে আইএমএফ

২০১৩ ডিসেম্বর ০২ ১৫:২২:২৯
বাংলাদেশকে ১৪০ মিলিয়ন ডলার ঋণ দেবে আইএমএফ

দ্য রিপোর্ট ডেস্ক : তৃতীয়বারের মতো পুনঃপর্যালোচনা শেষে বাংলাদেশকে ১৪০.৪ মিলিয়ন ইউএস ডলার (এক হাজার ৯০ কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকা) ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তিন বছর মেয়াদে বর্ধিত ঋণ সুবিধার (ইসিএফ) আওতায় তৃতীয় কিস্তিতে এ অর্থ দেওয়া হচ্ছে।

এ নিয়ে এই প্রকল্পে এ পর্যন্ত মোট ছাড় পাওয়া গেল ৫৬১.৪ মিলিয়ন ইউএস ডলার। তিন বছর মেয়াদী এ প্রকল্পের আওতায় মোট ৯৮২.৫ মিলিয়ন ইউএস ডলার ঋণ দেওয়া হবে।

২০১২ সালের ১১ এপ্রিল আইএমএফের নির্বাহী বোর্ড এ ঋণ সুবিধার অনুমোদন দেয়।

২০১২ সালের ১১ এপ্রিল আইএমএফের নির্বাহী বোর্ড এ ঋণ সুবিধার অনুমোদন দেয়।

তৃতীয় কিস্তির অর্থছাড়ের অনুমোদনের পর আইএমএফের ডেপুটি ব্যবস্থাপনা পরিচালক ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান নাযুকি শিনোহারা বলেন, ‘এই অর্থছাড় বাংলাদেশের অর্থনীতিকে স্থিতিশীল ও গঠনগত উন্নতিতে সাহায্য করবে। দেশটিতে আন্তর্জাতিক রিজার্ভের পরিমাণ ও মুদ্রাস্ফীতি বেড়ে গেছে। ভর্তুকি কমানো, উন্নয়নমূলক খাতের ব্যয় বৃদ্ধি, সাধারণ আর্থিক ও ঋণ ব্যবস্থাপনা, আর্থিক বিষয়াদি তদারকির ক্ষেত্রে বাংলাদেশ বেশ উন্নতি করেছে। আসন্ন নির্বাচনকে ঘিরে হরতালসহ নানা কর্মসূচির কারণে এ উন্নতি কিছুটা পিছিয়ে যাচ্ছে। শ্রমিকদের বেতন বৃদ্ধি ও নিরাপত্তার মান নিশ্চিত গার্মেন্ট সেক্টরের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতি মোকাবিলায় একটি শক্ত ফ্রেমওয়ার্কের আওতায় কাজ করতে হবে।’

(দ্য রিপোর্ট/এসকে/এমডি/ডিসেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর