thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ড্রোনের মাধ্যমে পণ্য পৌঁছে দেবে অ্যামাজন

২০১৩ ডিসেম্বর ০২ ১৭:২৭:৪১
ড্রোনের মাধ্যমে পণ্য পৌঁছে দেবে অ্যামাজন

দ্য রিপোর্ট ডেস্ক : সেদিন বেশি দূরে নেই, যেদিন বিশ্বের সর্ববৃহৎ ই-কমার্স ওয়েবসাইট অ্যামাজনের কাছে কোনো পণ্যের অর্ডার দিলে ড্রোন এসে আপনার দরজায় পৌঁছে দেবে সেই পণ্যটি। খবর সিএনএন-র।

অ্যামাজন রবিবার প্রাইম এয়ার নামের পণ্য পৌঁছে দেওয়ার একটি সেবা চালু করেছে। খেলনা হেলিকপ্টারের মতো দেখতে মানুষ্যবিহীন বিমান বা ড্রোনের সাহায্যে পণ্য গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার জন্যই অ্যামাজনের এই আয়োজন।

অ্যামাজনের সিইও জেফ বেজোস সিএসবি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, বিষয়টি সাইন্স ফিকশনের মতো মনে হলেও এটা সত্যিই হতে যাচ্ছে। আধাঘণ্টার মধ্যে ড্রোন আপনার দরজায় পৌঁছে দেবে পণ্য।

অক্টোকোপ্টাস নামে ওই ড্রোনটি এখনো উড়ার জন্য প্রস্তুত হয়নি। ড্রোনটির সাহায্যে পণ্য সরবরাহ শুরু করতে চার থেকে পাঁচ বছর লাগতে পারে বলে জেফ বেজোস জানিয়েছেন। তবে, অ্যামাজনের মুখপাত্র প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইটে জানান, ড্রোন সংক্রান্ত ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের আইন পরিবর্তনের সঙ্গে সঙ্গেই এ সেবা চালু করা হবে।

ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এখনো বেসামরিক ক্ষেত্রে ড্রোন ব্যবহারের অনুমতি দেয়নি। ২০১৫ সাল নাগাদ এই আইন সংশোধন হতে পারে।

তবে পণ্য সরবরাহের জন্য ড্রোনের ব্যবহারের বিষয়টি বেশ কয়েকটি প্রতিষ্ঠান চিন্তা করেছে। এর আগে ডোমিনস পিজাও ড্রোনের সাহায্যে পিজা ডেলিভারি দেওয়ার বিষয়টি জানিয়েছিল।

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/ডিসেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর