thereport24.com
ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫,  ৮ মহররম ১৪৪০

শেষ দশ দিন ইবাদতে জোর দিন

২০১৪ জুলাই ২১ ২০:২২:৫৪
শেষ দশ দিন ইবাদতে জোর দিন

দ্য রিপোর্ট ডেস্ক : রমজানের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দশ দিনকে যথাক্রমে রহমত, মাগফেরাত ও নাজাত নামে ডাকা হয়। একদিক থেকে চিন্তা করলে তিন নামে ডাকা হলেও এর কেন্দ্রীয় ধারণা হল আল্লাহর রহমত অর্জন। এ অর্জনই মুমিনকে মাগফেরাত ও নাজাত দিতে পারে। আর মুমিনের মূল লক্ষ্যও এটি। তাই নাজাতের শেষ দশ দিনে বেশি বেশি ইবাদতের কথা বলা হয়েছে।

সাধারণত আমরা দেখি রোজা এলে মুসলমানদের বড় অংশ নানা ধরনের আমলের দিকে ঝুঁকে পড়েন। অনেক নামাজ পড়া শুরু করেন। কিন্তু আস্তে আস্তে আমলে শিথিলতা চলে আসে, অর্থাৎ প্রাথমিক জোশ শেষে রোজাদার আগের জীবনযাপনে ফিরে যেতে থাকেন। যা কোনোভাবেই রোজার শিক্ষার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। সে জন্য রমজানের প্রথম পর্যায় থেকে শেষদিকে নিজেকে আমলে নিয়োজিত রাখা কঠিন। রাসূল (সা.) এ বিষয়টির প্রতি জোর দিয়েছেন। আসুন এ বিষয়ে দু’টি হাদিস জেনে নেওয়া যাক।

হজরত আয়েশা (রা.) বলেন, ‘রাসূল (সা.) রমজানের ইবাদতে এত কঠোর পরিশ্রম করতেন, যা অন্য মাসে করতেন না। আর এ পরিশ্রম রমজানের শেষ দশকে আরও বৃদ্ধি করে দিতেন।’ (মুসলিম শরীফ)

আয়েশা (রা.) বর্ণনা করেন, ‘(রমজানের) শেষ দশক প্রবেশ করলে আল্লাহর রাসূল (সা.) স্বয়ং রাতে জাগতেন ও পরিবার-পরিজনদেরকেও জাগাতেন। আর (ইবাদতের জন্য) কোমর বেঁধে নিতেন।’ (বুখারী শরীফ)

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/সা/জুলাই ২১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

রমজান প্রতিদিন এর সর্বশেষ খবর

রমজান প্রতিদিন - এর সব খবর



রে