thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫,  ১৪ মহররম ১৪৪০

জুমাতুল বিদা

২০১৪ জুলাই ২৫ ০৭:১৩:১১
জুমাতুল বিদা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ২৬ রমজান, শুক্রবার। মাহে রমজানের শেষ জুমা। আজ আল-কুদস দিবসও। মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দাস দীর্ঘদিন ধরে ইহুদিদের দখলে রয়েছে। এ পবিত্র মসজিদকে মুক্ত করার দাবিতে রমজানের শেষ শুক্রবার বিশ্বব্যাপী পালিত হয় আল-কুদস দিবস।

রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করে থাকেন মুসলমানরা। এমনিতেই সপ্তাহে জুমার দিন অত্যন্ত মর্যাদাপূর্ণ। তদুপরি রমজানের মাস ও রমজানের শেষ জুমা হওয়ায় দিনটিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। জুমাতুল বিদার দিন ধর্মপ্রাণ মুসল্লিরা নিজ অঞ্চলের প্রধান মসজিদ তথা বড় জামাতে শরিক হওয়ার চেষ্টা করেন। ফলে দেশের প্রধান মসজিদ বায়তুল মোকাররমসহ অন্যান্য মসজিদে মুসল্লিদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। মসজিদ ছাড়িয়ে আশপাশের রাস্তায় মুসল্লিরা কাতারবন্দি হয়ে নামাজ আদায় করেন।

বায়তুল মুকাদ্দাস হচ্ছে ইসলামের প্রথম কেবলা এবং মক্কা মুয়াজ্জামাহ ও মদিনা মুনাওয়ারার পরে তৃতীয় পবিত্র স্থান। রসূলে করিম (সা.) মক্কার মসজিদুল হারাম, মদিনার মসজিদুন্নব্বী ও বায়তুল মুকাদ্দাস মসজিদের উদ্দেশে সফরকে বিশেষভাবে সওয়াবের কাজ হিসেবে উল্লেখ করেছেন। বায়তুল মুকাদ্দাস কোনো সাধারণ স্থান নয়। এ পবিত্র ঘর থেকেই খাতামুন্নাবীয়্যিন হজরত মুহম্মদ (সা.) মিরাজে গমন করেছেন।

বায়তুল মুকাদ্দাস মসজিদ ও আশপাশের এলাকা বহু নবীর স্মৃতি বিজড়িত। এ পবিত্র নাম শুধু একটি স্থানের সাথে জড়িত নয়; বরং এ নাম সব মুসলমানের ঈমান ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ। এখানে রয়েছে অসংখ্য নবী-রসূলের রওজা মোবারক। ওহি অবতরণস্থল ও নগরী, নবীগণের দ্বীন প্রচারের কেন্দ্রভূমি এ নগরী। তাই এ পবিত্র নগরীর প্রতি ভালোবাসা প্রতিটি মুমিনের হৃদয়ের গভীরে প্রোথিত।

আসুন এই দিনে অবরুদ্ধ নগরীর মুক্তির জন্য আল্লাহর কাছে বিশেষভাবে দোয়া করি। উজ্জীবিত হই বিশ্বভ্রাতৃত্বের মন্ত্রে।

(দ্য রিপোর্ট/একেএমএম/ডব্লিউএস/এজেড/জুলাই ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ আয়োজন এর সর্বশেষ খবর

বিশেষ আয়োজন - এর সব খবর



রে