thereport24.com
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫,  ১১ মহররম ১৪৪০

বিশ্বের শান্তি কামনায় জুমাতুল বিদা

২০১৪ জুলাই ২৫ ১৫:১৫:৪৩
বিশ্বের শান্তি কামনায় জুমাতুল বিদা

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুসলিম বিশ্বের সুখ ও শান্তি কামনা করে বিশেষ মুনাজাতের মাধ্যমে শেষ শুক্রবার পালিত হয়েছে জুমাতুল বিদা। এদিন মসজিদে মসজিদে ছিল ধর্মপ্রাণ মুসল্লিদের উপচে পড়া ভিড়।

রমজানের শেষ শুক্রবার জুমাতুল বিদা উপলক্ষে হাজারও ধর্মপ্রাণ মুসল্লি জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সমবেত হয়েছিলেন। নামাজের আগে থেকেই মুসল্লিরা মসজিদে আসা শুরু করে। মসজিদ ও আশেপাশের এলাকায় গড়ে তোলা হয় ব্যাপক নিরাপত্তাবলয়।

জুমার আজানের পরেই মিম্বরে আসেন জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা সালাহউদ্দিন। মুসল্লিদের উদ্দেশে বিশেষ খুতবায় তিনি বলেন, ‘আমরা বায়তুল মোকাররম খেকে জাতিসংঘের কাছে আবেদন করছি ফিলিস্তিনি মুসলমানের ওপর হামলা বন্ধ করার। রমজান মাস হচ্ছে সব মাসের চেয়ে উত্তম মাস। এ মাসে মহান রাব্বুল আলামিন বান্দাদের জন্য রহমত, মাগফিরাত ও নাজাতের দ্বার উন্মোচন করে দেন। আল্লাহর প্রিয় বান্দা হওয়ার এটাই উত্তম সময়।’

খুতবায় খতিব বয়ান করতে থাকেন, আল বিদা আল বিদা শাহরুল রমজান।

প্রচণ্ড রোদ থাকায় মুসলমানদের নামাজ পড়তে অসুবিধা সৃষ্টি হয়। রোদের কারণে মসজিদের বারান্দায় মুসল্লির উপস্থিতি কম দেখা যায়।

ভেতরের অজুখানায় ভিড় কমাতে এবং বাইরে অপেক্ষমাণ মুসল্লিদের ওজুর সুবিধার্তে মসজিদের বাইরেও বিশেষ ব্যবস্থা করা হয়। মসজিদের উত্তর গেটে রাস্তার পাশে বড় বড় ড্রাম ভর্তি করে পানি রাখা হয়।

(দ্য রিপোর্ট/জেএ/একে/আরকে/জুলাই ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

রমজান প্রতিদিন এর সর্বশেষ খবর

রমজান প্রতিদিন - এর সব খবর



রে