thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮,  ২০ জমাদিউস সানি ১৪৪৩

বিডি বিল্ডিংয়ের শেয়ার দর বাড়ার কারণ নেই!

২০১৩ ডিসেম্বর ০৩ ১৩:১৫:১৯
বিডি বিল্ডিংয়ের শেয়ার দর বাড়ার কারণ নেই!

দ্য রিপোর্ট প্রতিবেদক: লেনদেন হওয়া সর্বশেষ ১৪ কার্যদিবসে শেয়ার দর ১০৮ শতাংশ বাড়লেও এর পেছনে কোনও কারণ নেই বলে জানিয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস কর্তৃপক্ষ (বিডি বিল্ডিং)। সম্প্রতি শেয়ার দর অস্বাভাবিকহারে বাড়ার কারণ জানতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে এর কারণ জানতে চাওয়া হলে কোম্পানি কর্তৃপক্ষ এ জবাব দেয়। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, সর্বশেষ লেনদেন হওয়া ১৪ কার্যদিবসে (১৪ নভেম্বর থেকে-৩ ডিসেম্বর) বিডি বিল্ডিংয়ের শেয়ার দর বেড়েছে ৩৮ টাকা বা ১০৮.৫ শতাংশ। আলোচ্য সময়ে এ কোম্পানির পক্ষ থেকে কোনও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করা হয়নি। তারপরও এ শেয়ারের দর সামান্য বিরতি দিয়ে বাড়ছে। গত ১৪ কার্যদিবসের অধিকাংশ সময় এ শেয়ারের দর সার্কিট ব্রেকারের সর্বোচ্চ সীমা স্পর্শ করে।

বিডি বিল্ডিং জুন ক্লোজিং কোম্পানি। এটি গত ৮ অক্টোবর উভয় পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এরপর গত ২৭ অক্টোবর কোম্পানির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৩ সমাপ্ত অর্থ বছরের জন্য ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করে। এজন্য ১২ নভেম্বর রেকর্ড ডেট ঘোষণা করা হয়। রেকর্ড ডেটের পর অর্থাৎ ১৩ নভেম্বর থিওরিটিক্যাল এডজা্স্টমেন্টে এ শেয়ারের দর মাত্র ৩ টাকার মতো কমেছে। এরপর থেকে একটানা ৮ কার্যদিবস বাড়ে এ শেয়ারের দর। পরবর্তীতে একটানা ৪ কার্যদিবস মূল্য সংশোধন হলেও গত দুই কার্যদিবস ধরে পুনরায় বাড়তে এ শেয়ারের দর।

এ প্রেক্ষাপটে উভয় স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে দর বাড়ার কারণ জানতে চাওয়া হয়। জবাবে কোম্পানির পক্ষ থেকে কোনও মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানানো হয়।

বিডি বিল্ডিংয়ের অনুমোদিত মূলধন ১৫০ কোটি এবং পরিশোধিত মূলধন ৬৪ কোটি টাকা। এর মোট ৬ কোটি ৪০ লাখ শেয়ারের মধ্যে উদ্যোক্তা/পরিচালক ৪৯.৭৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩০.৫২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৯,৬৯ শতাংশ শেয়ার। এ শেয়ারের বর্তমান মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২১.৫২।

(দ্য রিপোর্ট/এইচকে/ডিসেম্বর ৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর