thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

বৈদেশিক সহায়তা কাঁটছাট হচ্ছে

২০১৩ ডিসেম্বর ০৩ ১৮:৫৫:৪৬
বৈদেশিক সহায়তা কাঁটছাট হচ্ছে

জোসনা জামান, দ্য রিপোর্ট : প্রকল্প বাস্তবায়ন করতে না পারায় বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে সাড়ে চার হাজার কোটি টাকার বৈদেশিক সহায়তা ফেরত যাচ্ছে। টাকা ফেরত যাওয়ার এই পরিমাণ এখন পর‌্যন্ত সবচেয়ে বেশি। রাজনৈতিক অস্থিরতার কারণে বিদেশি অর্থেরও সঠিক ব্যবহার করতে ব্যর্থ হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে মূল এডিপিতে বৈদেশিক সহায়তা অংশে বরাদ্দ রয়েছে ২৪ হাজার ৫৬৩ কোটি টাকা। সেখান থেকে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা বাদ দেওয়া হতে পারে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্রে এ তথ্য জানাগেছে।

এ বিষয়ে অর্থনেতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব আরাস্তু খান দ্য রিপোর্টকে বলেন, ‘গত অর্থ বছরের চেয়ে এ বছর বেশি টাকা কাঁটছাট করতে হবে। কারণ রাজনৈতিক অস্থিরতায় প্রকল্প বাস্তবায়ন করা যাচ্ছে না তার প্রভাব পড়বে সংশোধিত এডিপিতে।

ইআরডি সূত্র জানায়, ইতোমধ্যেই এডিপি সংশোধনের জন্য বৈদেশিক সহায়তার বিষয়ে বৈঠক করতে যাচ্ছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। আগামি ৫ ডিসেম্বর থেকে চারদিনের এ বৈঠক শুরু হবে। বৈঠকগুলোতে সভাপতিত্ব করবেন ইআরডি সচিব আবুল কালাম আজাদ। এতে চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত প্রকল্প বাস্তবায়ন ও অর্থব্যয়ের উপর ভিত্তি করে বৈদেশিক সহায়তা অংশ কমানো হবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রথম দিন ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে কৃষি, পল্লী উন্নয়ন ও প্রতিষ্ঠান, পানি সম্পদ ও শিল্প খাতের প্রকল্প বিষয়ে বৈঠক। দ্বিতীয় দিন ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে শিক্ষা ও ধর্ম, ক্রীড়া ও সংস্কৃতি, স্বাস্থ্য-পুষ্টি-জনসংখ্যা ও পরিবার কল্যাণ এবং গণসংযোগ খাতের বৈঠক। তৃতীয় দিন ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে সমাজকল্যাণ, মহিলা বিষয়ক ও যুব উন্নয়ন, জনপ্রশাসন, বিজ্ঞান-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং শ্রম ও কর্মসংস্থান খাতের বৈঠক। শেষ দিন ১১ ডিসেম্বর বিদ্যুত, তৈল-গ্যাস ও প্রাকৃতিক সম্পদ, পরিবহন, যোগাযোগ এবং ভৌত-পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ণ খাতের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের জন্য মোট ৭৩ হাজার ৯৮৪ কোটি ৪২ লাখ টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৪৯ হাজার ৪২১ কোটি এবং বৈদেশিক সহায়তা থেকে ২৪ হাজার ৫৬৩ কোটি টাকা ব্যয় করা হচ্ছে।

কিন্তু রাজনৈতিক পরিস্থিতির কারণে প্রকল্প বাস্তবায়ন সময়মতো না হওয়ায় এবার আশংকা করা হচ্ছে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা বাদ দিতে হতে পারে। অন্যদিকে গত অর্থবছরে (২০১২-১৩) এডিপিতে বৈদেশিক সহায়তা অংশে বরাদ্দ ছিল ২১ হাজার ৫০০ কোটি টাকা। সেখান থেকে তিন হাজার কোটি টাকা কাঁটছাট করে সংশোধিত এডিপিতে করা হয়েছিল ১৮ হাজার ৫০০ কোটি টাকা।

তার আগের বছর অর্থাৎ (২০১১-১২) এ এডিপিতে বৈদেশিক অংশে বরাদ্দ ১৮ হাজার ৬৮৫ কোটি টাকা। বৈদেশিক সহায়তার মোট বরাদ্দ থেকে ৩ হাজার ৬৮৫ কোটি টাকা কমিয়ে ১৫ হাজার কোটি টাকা করা হয়েছিল। সে হিসেবে চলতি অর্থবছরে কাঁটছাটের পরিমাণ হচ্ছে সবচেয়ে বেশি।

(দ্য রিপোর্ট/জেজেইড/এমসি/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর