thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

বর্ণিল সমাপনীতে পর্দা নামছে রাতে

২০১৪ আগস্ট ০৩ ২১:৪৪:২৮
বর্ণিল সমাপনীতে পর্দা নামছে রাতে

দ্য রিপোর্ট ডেস্ক : যাত্রা শুরু হয়েছে গত ২৩ জুলাই। এর পর ১১ দিনের রোমাঞ্চকর আর ঘটনাবহুল পথ পাড়ি দিয়ে বিদায় মঞ্চে হাজির গ্লাসগো কমনওয়েলথ গেমস। রাতে পর্দা নামছে বিশ্বের অন্যতম বৃহৎ এই ক্রীড়া আসরের। বাংলাদেশ সময় রবিবার রাত দেড়টায় শুরু হবে আসরের সমপানী অনুষ্ঠান। এর আগেই অবশ্য শেষ হয়ে যাবে পদকের লড়াই। তাতে জয়-পরাজয় আর সাফল্য-ব্যর্থতার অনুভূতি যাই হোক না কেন, হ্যাম্পডেন পার্কের বর্ণিল সমাপনী অনুষ্ঠানে মেতে ওঠবেন সবাই।

শুরুর মতো শেষেও জমকালো আলোকসজ্জা আর নাচ-গানে মুখরিত হবে কমনওয়েলথ গেমসের ২০তম আসর। ইতোমধ্য রংবেরঙের আলোক রশ্মির সাজে সাজানো হয়েছে গ্লাসগো হ্যাম্পডন পার্ক ভেন্যুকে। সমাপনী অনুষ্ঠানের জন্য নির্বাচিত শিল্পী, সঙ্গীতজ্ঞ ও কয়েকশ’ পারফরমার নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি ঝালিয়ে নিচ্ছেন সেখানে। সমপানী অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ থাকবেন অস্ট্রেলিয়ান পপ সম্রাজ্ঞী কেইলি মিনোগ। এ ছাড়াও থাকছেন স্বাগতিক স্কটল্যান্ডের খ্যাতনামা গায়িকা ও অভিনেত্রী লুলু কেনেডি-কেয়ার্নস (যিনি লুলু নামেই বেশি পরিচিত)। উদ্বোধনী অনুষ্ঠানেও দর্শকদের মন মাতিয়েছেন এই স্কটিশ সেলিব্রেটি। সমাপনী অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ থাকছে স্কটিশ ব্যান্ড ডিকন ব্লু এবং একই দেশের খ্যাতনামা গায়ক ও গীতিকার ডগি ম্যাকলিনের পারফরম্যান্স।

উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী অনুষ্ঠান জুড়েও থাকছে স্কটিশ আবহ। নাচ, গান আর কৌতুকে মনোরঞ্জন করা হবে দর্শকদের। এ ছাড়াও গত ১১ দিন প্রতিযোগিতায় ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার উল্লেখযোগ্য অংশ প্রদর্শিত হবে জায়ান্ট স্ক্রিনে। পাশাপাশি কমনওয়েলথ গেমসের পরবর্তী আসর (২০১৮) এবং আয়োজক দেশ অস্ট্রেলিয়ার ওপর সংক্ষিপ্ত তথ্য প্রদর্শিত হবে সমাপনী অনুষ্ঠানটিতে।

এবারের কমনওয়েলথ গেমসে মোট ৭১ দেশের সাড়ে ৪ হাজারেরও বেশি ক্রীড়াবিদ অংশ নিয়েছিলেন। গত ১১ দিন বিভিন্ন ইভেন্টে পদক জয়ের লড়াই করেছেন তারা। শেষ পর্যন্ত পদক তালিকায় সেরার স্থান ইংল্যান্ডের দখলে। ইংলিশ ক্রীড়াবিদরা ইতোমধ্যে ৫৮টি স্বর্ণসহ মোট ১৭২টি পদক ঝুলিতে ভরেছে। দ্বিতীয়স্থান দখলে রেখেছে আগামী আসরের স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া। মোট ৪৮টি স্বর্ণসহ অস্ট্রেলিয়ানদের ঝুলিতে সর্বমোট ১৩৬ পদক জমা পড়েছে। তৃতীয়স্থানে থাকা কানাডার সংগ্রহ ৩২টি স্বর্ণসহ মোট ৮২টি পদক। স্বাগতিক স্কটল্যান্ডের ঝুলিতে জমা পড়েছে ১৯ স্বর্ণসহ মোট ৫৩ পদক। গত আসরের স্বাগতিক দেশ ভারতের অবস্থান এবার পঞ্চমস্থানে। ভারতীয়রা ১৫টি স্বর্ণসহ মোট ৬৪টি পদক জিতেছে। অবশ্য এ রিপোর্ট লেখা পর্যন্ত আরও ৩টি ইভেন্টের পদক লড়াই বাকি রয়েছে।

বরাবরের মতো এবারের কমনওয়েলথ গেমসও ছিল হাসি-কান্নার মিলন মেলা। একদিকে পদক জয়ে যেমন উচ্ছ্বসিত হয়েছেন অনেকে, তেমনি আবার কাঙ্ক্ষিত ইভেন্টে চূড়ান্ত সাফল্য না পাওয়ায় চোখের জল ঝরিয়েছেন অনেকেই। নাইজেরিয়ান কিশোরী শিকা আমালাহার মতো কেউ কেউ আবার পদক জিতেও ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় পদক খুঁইয়েছেন শেষ অবধি।

গ্লাসগো কমনওয়েলথ গেমসে বাংলাদেশের জন্য একমাত্র আনন্দের উপলক্ষ বয়ে এনেছিলেন শ্যুটার আবদুল্লাহি বাকি। পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলে বাংলাদেশকে রৌপ্য পদক উপহার দিয়েছেন এই কৃতি শ্যুটার। শেষ পর্যন্ত গ্লাসেগো কমনওয়েলথ গেমসে ওটাই হয়ে আছে বাংলাদেশের একমাত্র সাফল্য।

(দ্য রিপোর্ট/জেডটি/ওআইসি/সা/আগস্ট ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

কমনওয়েলথ গেমস এর সর্বশেষ খবর

কমনওয়েলথ গেমস - এর সব খবর



রে