thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ঢাবিতে নিরবচ্ছিন্ন ওয়াইফাই সংযোগের দাবি

২০১৩ ডিসেম্বর ০৩ ২১:৩২:৩৯
ঢাবিতে নিরবচ্ছিন্ন ওয়াইফাই সংযোগের দাবি

ঢাবি প্রতিবেদক : ‘ক্যাম্পাসে ওয়াইফাই : সীমাবদ্ধতা ও সম্ভাবনা’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এ গোলটেবিলের আয়োজক ছিলো বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সংসদ।

বৈঠকে শিক্ষার্থীরা অভিযোগ করেন, শুধু একটি নির্দিষ্ট রেঞ্জের মধ্যে ওয়াইফাই সংযোগ থাকায় তাদের চার-পাঁচতলা বেয়ে নিচে নামতে হয়্। তাছাড়া ইন্টারনেটের গতিও খুবই কম বলে শিক্ষার্থীরা জানান।

শিক্ষার্থীরা ওয়াইফাই ব্যবহারের ক্ষেত্রে নিরবচ্ছিন্ন সংযোগ আশা করেন এবং প্রত্যেক হলে অভিজ্ঞ ইন্টারনেট বিশেষজ্ঞ নিয়োগের দাবি জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সংসদের সভাপতি ড. আ জ ম শফিউল আলম ভূইয়া তার বক্তব্যে বলেন, ‘আজকের আলোচনায় অনেক সমস্যা উঠে এসেছে। আইটি ব্যবহার করে যেমন ভালো কাজ করা যায়, তেমনি খারাপ কাজও করা যায়। তাই তিনি পাসওয়ার্ড সিকিউরিটি ইন্টারনেট সিস্টেম চালুর উপর গুরুত্বারোপ করেন।’

শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী ইন্টারনেট সেবা প্রদানের সুবিধার্থে তিনি বিটিআরসিকে ক্যাম্পাসে ব্যান্ডউইথ সরবরাহের দাবি জানান।

প্রো-উপাচার্য (প্রশাসন) ড. শহীদ আক্তার হোসাইন বলেন, ‘দায়িত্ব গ্রহণের পর থেকে আমার কাছে ওয়াইফাইয়ের সমস্যা সমাধানকেই সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে হয়েছে। এ বছর দুজন ইন্টারনেট বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছি। এখন থেকে সিস্টেম এডমিনিস্ট্রেটর সবকিছু তদারক করবেন।’

শিক্ষার্থীদের সমস্যা অচিরেই সমাধানের ব্যাপারে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সকলকে আশ্বস্ত করে তিনি বলেন, ‘ক্যাম্পাসে তথ্য প্রযুক্তির সুবিধা নিশ্চিতকরণে এই আলোচনা থেকে যে সুপারিশ আসবে, আগামী বাজেটেই তা বাস্তবায়ন হবে।’

বিভিন্ন হলের শিক্ষার্থী প্রতিনিধি, হল প্রভোস্ট ও শিক্ষক প্রতিনিধিগণ বৈঠকে অংশগ্রহণ করেন।

ডিইউআইটিএস এর সভাপতি আব্দুল্লাহ আল ইমরানের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সংসদের পরিচালক টিভি ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আ জ ম শফিউল আলম ভূইয়া। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রো-উপাচার্য (প্রশাসন) ড. শহীদ আক্তার হোসাইন। গোল টেবিল বৈঠকে আরও বক্তব্য রাখেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবি চৌধুরী নাসির, বিটিআরসির মহাসচিব লে. কর্ণেল জাকির, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার(আইএসপি)-এর সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, তথ্য প্রযুক্তি সংসদের উপদেষ্টা ড. মামুনুর রশিদ, টিএসসির মহাপরিচালক মো. আলমগীর হোসেইন ও উইকিপিডিয়ার ক্যাম্পাস অ্যাম্বাসেডর জাহিদ হোসাইন খানসহ বিভিন্ন হলের আবাসিক শিক্ষকবৃন্দ।

(দ্য রিপোর্ট/জেএইচ/এইচএস/এমডি/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর