thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫,  ১৩ মহররম ১৪৪০

‘রবীন্দ্রনাথ সব সময়ের, রবীন্দ্রনাথ সার্বভৌম’

২০১৪ আগস্ট ০৬ ০১:১০:০৫
‘রবীন্দ্রনাথ সব সময়ের, রবীন্দ্রনাথ সার্বভৌম’

প্রখ্যাত শিল্পী পাপিয়া সারোয়ার গানের সঙ্গে যুক্ত আছেন প্রায় ৪৫ বছর ধরে। আধুনিক গানে সুনাম অর্জন করলেও রবীন্দ্রসঙ্গীতের শিল্পী হিসেবেই অধিক সমাদৃত তিনি। পাপিয়া সারোয়ার ১৯৭৩ সালে শান্তিনিকেতন থেকে সঙ্গীত শিক্ষাগ্রহণ করেন। আজও নিরলস চেষ্টা ও অদম্য ইচ্ছাকে আঁকড়ে ধরে সঙ্গীত সাধনা করে চলেছেন। রবীন্দ্রসঙ্গীতের তীর্থতলে নিজেকে যেমন মহিমান্বিত করেছেন, তেমনি নিজের সঙ্গীতজ্ঞানের আলো ছড়িয়েছেন হাজারো শিক্ষার্থীর মাঝে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৩তম প্রয়াণবার্ষিকী উপলক্ষে শিল্পীর সঙ্গে কথা হয় রবীন্দ্রনাথের গান ও অন্যান্য বিষয়ে। লিখেছেন দ্য রিপোর্ট প্রতিবেদক আদিত্য রুপু।

রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকীতে নিশ্চয়ই ব্যস্ত থাকতে হবে?

সঙ্গীত নিয়ে ব্যস্ততা আমার চিরকালের। রবীন্দ্র জন্মবার্ষিকী ও মৃত্যুবার্ষিকীতে বাড়তি ব্যস্ততা থাকে। তবে শরীর অসুস্থ থাকার কারণে এবার কোনো প্রোগ্রামে অংশ নিতে পারছি না। প্রচণ্ড ঠাণ্ডায় গলা বসে গেছে। ঈদের দুদিন পর থেকেই এই অবস্থা চলছে। তারপরও এখন কিছুটা ভালো বোধ করছি। বাইশে শ্রাবণ চ্যানেল আইয়ে সকালের লাইভ প্রোগ্রামে অংশ নিয়ে মাত্র একটি গান গাইব। জানি কষ্ট হবে, তাও গাইব।

আপনার রবীন্দ্রভাবনা...

রবীন্দ্রনাথ আমাদের মাঝে মনের অজান্তেই চলে আসেন। আমাদের মনকে দোলা দেন। যখন অশান্তি আসে, তখন রবীন্দ্রনাথের গান ও কবিতা মনে শান্তি এনে দেয়। রবীন্দ্রনাথকে নিয়ে অনেককিছু বলা হয়। সবাই তার আদর্শ গ্রহণ করেন না। তবে আমাদের মতো যারা তার আদর্শ গ্রহণ করেন, যারা তার গান ভালোবাসেন, তারা তাকে কখনও ভুলে যেতে পারবেন না।

রবীন্দ্রনাথের গান কতটা সময়োপযোগী?

রবীন্দ্রনাথের প্রয়োজন কখনোই ফুরাবে না। রবীন্দ্রনাথ সব সময়ই সমকালীন। রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম দুরাবস্থা থেকে পরিত্রাণের পথকে আরও সুগম করে তোলে। তার গান আমাদের শান্তি দিতে পারে। শুধু গান নয়; তার কবিতা ও বিভিন্ন লেখা সব সময়ই আমাদের পথচলার সঙ্গী।

রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম দেখে তাকে প্রেমিক পুরুষ মনে হয় না?

না, আমার তাকে প্রেমিক পুরুষ মনে হয় না। এক্ষেত্রে আমি বলব- যারা প্রেম করে, যারা প্রেমিক, তারা হয়তো রবীন্দ্রনাথকে প্রেমিক পুরুষ মনে করেন। আমাদের জীবনব্যাপী রবীন্দ্রনাথের এত ছড়িয়ে থাকা, এত বিচরণ- আমি তাকে শুধু প্রেমিক পুরুষ হিসেবে দেখে সঙ্কীর্ণ করতে চাই না। রবীন্দ্রনাথ আমার কাছে সব সময়ের। রবীন্দ্রনাথ সার্বভৌম।

অনেকেই প্রচলিত রবীন্দ্রসঙ্গীত গাইছেন, বিশেষ করে নতুনদের ক্ষেত্রে এই প্রবণতা বেশি। নতুনদের কি উচিত নয় কম এবং অল্প পরিচিত গানগুলো গেয়ে নিজেদেরও আলাদা করা?

আসলে দেখা যায় কি, এখনও ঘুরেফিরে মানুষ সেই পুরনো দিনের গানই বেশি শোনেন। এর কারণ, গানটিকে ধারাবাহিকভাবে তিনি চিনে এসেছেন। প্রচলিত গানের বাইরে যে কেউ গাইছেন না, তেমনটি নয়। তবে সবাই কিন্তু পরিচিত গানগুলোই বেশি শোনেন। এমন অনেক গান আছে, যেগুলো আমি প্রথম রেডিওতে গেয়ে পরিচিত করেছি। যেমন- আমি হৃদয়ের কথা বলিতে.... এখন এই গানটি কত পরিচিত। এরকম আরও অজস্র গান আছে। পাশাপাশি আমার পরে যারা এসেছেন, তারাও কিন্তু করেছেন। যেমন বন্যা আমার দুই বছরের ছোট। ও অনেক গানকে পরিচিত করেছে। সেই ধারাবাহিকতায় এখনও নতুনরা গান করে যাচ্ছে। অনেকেই কিন্তু প্রশংসিত হচ্ছেন।

রবীন্দ্রসঙ্গীতে আমাদের কি কোনো অপূর্ণতা রয়ে গেছে?

আমার তো মনে হয় না রবীন্দ্রসঙ্গীতে অপূর্ণতা রয়েছে। রবীন্দ্রনাথকে আমরা গভীর ভালোবেসে গ্রহণ করেছি। রবীন্দ্রনাথের গান আমাদের প্রাণের স্পন্দন। আমি তো তার শরীরের, তার গানের গন্ধ পাই। বরং ওপার বাংলার চেয়ে অনেক বেশি ঋদ্ধ আমাদের রবীন্দ্রসঙ্গীত। চর্চা, সাধনা, পরিবেশ ও ভালোবাসা- সব মিলিয়ে রবীন্দ্রনাথ আমাদের হৃদয়ে অমলিন।

গান গুরুমুখী বিদ্যা। আপনার মনে কি কোনো অতৃপ্তি আছে বা আকাঙ্ক্ষা?

অতৃপ্তি তো সারাজীবনের। সে কারণেই শরীর শত খারাপ থাকলেও আমি প্রতিদিন রেওয়াজ করি। আমার একটি সংগঠন আছে। এখানে দেশের অনেক অগ্রজ ও সম্মানিত শিল্পীরা গান শেখেন। চর্চা করেন। আমারও ভালো লাগে। ইচ্ছা আছে আগামীতে নতুনদেরও সময় দেব। আর মৃত্যুর আগের দিন পর্ষন্ত চর্চা চালিয়ে যেতে চাই।

নতুন অ্যালবামের খবর কী, আপনার মেয়েও তো রবীন্দ্রসঙ্গীতশিল্পী?

চলতি বছরের মার্চে প্রকাশিত হয় ‘চোখের দেখা প্রাণের কথা’ শিরোনামে আমার নতুন অ্যালবাম। এতে আমার মেয়ে জিশাও কণ্ঠ দিয়েছে। ও ভালো গাইছে। গত বছর একই প্রতিষ্ঠান থেকে বের হয়েছিল আমার একক অ্যালবাম ‘আকাশ পানে হাত বাড়ালেম’ ও ‘পূর্ণ চাঁদের মায়ায়’। শুরু থেকেই অ্যালবাম নিয়ে অত ভাবিনি। আমি চেয়েছি শুদ্ধ রবীন্দ্রসঙ্গীত গাইতে। চেয়েছি রবীন্দ্রবাণীকে সবার মাঝে ছড়িয়ে দিতে।

(দ্য রিপোর্ট/এআর/এনআই/এজেড/আগস্ট ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে