thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

অপূর্ণতা ও চাহিদায় রবীন্দ্রনাথ

২০১৪ আগস্ট ০৬ ০৩:০৪:৫৯
অপূর্ণতা ও চাহিদায় রবীন্দ্রনাথ

দ্য রিপোর্ট প্রতিবেদক : সৌন্দর্য্য হৃদয়ে প্রেম জাগ্রত করিয়া দেয় এবং প্রেমই মানুষকে সুন্দর করিয়া তুলে– বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তার প্রবন্ধে এই কথা বলে গেছেন। তার রচনার সৌন্দর্য্য উদ্ভাসিত করেছে উপমহাদেশ তথা সারাবিশ্বকে। তার কর্ম নিয়ে চর্চা হয়েছে অনেক, হচ্ছেও। রবীন্দ্রনাথের কোন বিষয়গুলোকে তুলে আনা যায় বা কতটুকু অপূর্ণতা রয়ে গেছে- এই বিষয় নিয়ে কথা বলেছেন শিল্পাঙ্গনের রবীন্দ্রপ্রেমী বোদ্ধারা। চলচ্চিত্রের এস এম হারুন-অর-রশীদ, টেলিভিশন নাটকের আফরোজা বানু, সংগীতের মাকসুদুল হক, মঞ্চনাটকের রামেন্দু মজুমদার, আবৃত্তির আহকাম উল্লাহ, নৃত্যের শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও চিত্রকলার মইনুদ্দীন খালেদ মন্তব্য প্রকাশ করেছেন।


চলচ্চিত্র

মানসম্মত চলচ্চিত্র নির্মাণ হয়নি

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও এফডিসির ব্যবস্থাপনা পরিচালক এস এম হারুন-অর-রশীদ বলেন, ‘আমাদের দেশে ওইভাবে রবীন্দ্রনাথের সাহিত্য নিয়ে চলচ্চিত্র নির্মাণ হয়নি। দুই-একটি যা হয়েছে তাও মানসম্মত নয়। আসলে যিনি বানাবেন আর যারা অভিনয় করবেন-দুজনকেই রবীন্দ্রনাথ সম্পর্কে জানতে হবে। তাঁর লেখা পড়তে হবে। রবীন্দ্রনাথ আমাদের সংস্কৃতি, দর্শন, আত্মপরিচয়-যিনি চলচ্চিত্র নির্মাণে বা অভিনয়ে আসবেন-তাকে এ সব বুঝতে হবে। সবকিছুর সমন্বয় করতে হবে।

টেলিভিশন নাটক

সাধারণ জীবনে বাঙালিয়ানা কোথায়?

দর্শকপ্রিয় অভিনেত্রী আফরোজা বানু বলেন, নাগরিক জীবনে আমরা আধুনিক ও বিক্ষিপ্ত হয়ে গেছি। চলাফেরা, আচার-আচরণ থেকে বাঙালিরা দূরে চলে গেছে। অতি আধুনিক হতে গিয়ে নিজেদের সংস্কৃতি ভুললে হবে না। আমার পরিচয় আমি বাঙালি। তবে এখন অনেকে ভিনদেশী সংস্কৃতিকে আপন করে নিচ্ছে। আমি কোন সাহিত্য, সংগীত, ভাষার বিরূদ্ধে নই। তবে সাধারণ জীবনে বাঙালিয়ানা কোথায়? কিছু কাজ যে হচ্ছে না তা নয়। অনেক চ্যানেলে বিভিন্ন আয়োজন হয়, বিশেষ দিনে গান, নাচ, নাটক প্রদর্শিত হয়।

সংগীত

সংগীতে শব্দচিত্রের ব্যাপকতায় এখনও দুর্বলতা রয়েছে

ব্যান্ডশিল্পী মাকসুদুল হক বলেন, রবীন্দ্রনাথ অতোটা ঘেঁটে দেখা হয়নি। সেটা আমি অকপটেই স্বীকার করছি। বাংলাদেশে রবীন্দ্রচর্চা যেমনভাবে হয়, সেটা তেমনভাবে অন্য কোথাও হয় না বলেই আমার মনে হয়। ইদানিং রবীন্দ্রসংগীতের রক্ষণশীলতা, পরিবার ও গোষ্ঠীকেন্দ্রিক বিষয় কমেছে। পরিবার ও গোষ্ঠীর সীমানা ভেঙে সাধারণ মানুষ রবীন্দ্রসংগীত গাইছে। বাউল শিল্পী, ব্যান্ড বা পপ শিল্পীরাও গাইছেন। এটা ভালো দিক। তবে রবীন্দ্রসংগীতে শব্দচিত্রের ব্যাপকতায় এখনও দুর্বলতা রয়ে গেছে। রবীন্দ্রসংগীত তো শুধু গান নয়, সমগ্র সংগীতকেই বোঝাচ্ছি। সময়ের সঙ্গে সবকিছুরই পরিবর্তন হচ্ছে। বর্তমান সময়ের বাদ্যযন্ত্র ব্যবহারের মাধ্যমে রবীন্দ্রসংগীতকে উপস্থাপন করা প্রয়োজন। সংগীত একটি বিশাল ক্যানভাস। এতে রং, আবেগ, উপস্থাপন সবকিছুই থাকে। আমার মনে হয়, এই ব্যাপকতা নিয়ে কাজ করার অনেক সুযোগ আছে।

মঞ্চ নাটক

শিক্ষা, পল্লী ও দেশ পুনর্গঠন নিয়ে মঞ্চ নাটক হতে পারে

নাট্যজন ও আই টি আই-বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর শুধুমাত্র দার্শনিক ছিলেন তা নয়, তিনি ছিলেন বস্তুবাদী মানুষ। যেকোন কাজ নিয়ে যেমন ভেবেছেন, পরে তা হাতে কলমে প্রয়োগ করেছেন। মঞ্চে তার শিক্ষা, পল্লী ও দেশ পুনর্গঠন নিয়ে কাজ হতে পারে।


আবৃত্তি

ছোট গল্প নিয়ে আবৃত্তি এখনও হয়নি

আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ বলেন, রবীন্দ্রনাথ এক জীবনে পড়ে শেষ করা যাবে না। তার ছোটগল্পের আবার নাটকের আবৃত্তিও এদেশে খুব বেশি হয়নি। কলকাতার অনেকেই আবৃত্তি করছেন। আসলে একটি ডুয়েট আবৃত্তি করা হয়। জুটি নেই। এই জুটি প্রথা গড়ে ওঠেনি। এদিকে অনেকে রবীন্দ্রনাথ নিয়ে কাজ করছেন। তারা ভাল কাজ করে।


নৃত্য

রবীন্দ্রনাথ বাঙালির নাচের স্রষ্টা

নৃত্যশিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায় বলেন, নৃত্যে রবীন্দ্রনাথকে ছোঁয়া যায়নি। রবীন্দ্রনাথ বাঙালির নাচের স্রষ্টা। তার নৃত্য করতে গিয়ে আমরা অনেক আধুনিক করার চেষ্টা করি, এমকি পোশাক-আশাকেও। আরে, রবীন্দ্রনাথ তো সর্বকালের আধুনিক। ১৯৩৩ সালে দার্জিলিংয়ে এক বিদেশিনী শ্রীমতি দেবী ব্যালে নেচেছিলেন। পাশে দাঁড়িয়ে আবৃত্তি করছিলেন রবীন্দ্রনাথ। আমার মতে, তার বিষয়াদি নিয়ে কোন কিছু করতে হলে পড়তে হবে, জানতে হবে।

চিত্রকলা

রবীন্দ্রনাথের ভাবনা তুলে ধরা প্রয়োজন

শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ বলেন, ‘চিত্রকর হিসেবে রবীন্দ্রনাথের অবদান নিয়ে প্রবন্ধ রচিত হয়েছে, সেমিনার করা হয়েছে। কিন্তু এভাবে মানুষের কাছে পৌঁছাতে গেলে টেলিভিশনের ভূমিকা থাকতে হবে। কিন্তু তাদের কাছে গেলে তারা বলে, এ ধরনের অনুষ্ঠানের স্পন্সর নেই। বিজ্ঞাপনসর্বস্ব হয়ে যাওয়া চ্যানেলগুলো তাদের নষ্ট নীতির জন্য দর্শকদের জানাতে পারছে না। চিত্রকলা নিয়ে রবীন্দ্রনাথের ভাবনা তুলে ধরা প্রয়োজন। সেটা অবশ্যই টেলিভিশন চ্যানেলের মাধ্যমে।

(দ্য রিপোর্ট/আইএফ/এনআই/আগস্ট ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর