thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

যুদ্ধবিরতি বাড়ানোর প্রস্তাব ইসরায়েলের

২০১৪ আগস্ট ০৭ ১১:১৭:৪৮
যুদ্ধবিরতি বাড়ানোর প্রস্তাব ইসরায়েলের

দ্য রিপোর্ট ডেস্ক : মিসরের রাজধানী কায়রোতে ইসরায়েল ও ফিলিস্তিনি প্রতিনিধিদের মধ্যে পরোক্ষ আলোচনায় যে যুদ্ধবিরতি চলছে তা বাড়ানোর প্রস্তাব দিয়েছে ইসরায়েল। গাজায় চার সপ্তাহ ধরে চলা ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৯০০ ফিলিস্তিনি নিহত হওয়ার পর বিবদমান দু’পক্ষের মধ্যে এই আলোচনায় শুরু হয়েছে। খবর বিবিসি।

কিন্তু অসর্মথিত এক সূত্র বলছে, হামাস এই অস্ত্র বিরতিতে রাজি হয়নি।

মিসরের মধ্যস্থতায় কায়রোতে দুই পক্ষের প্রতিনিধিদের মধ্যে যে আলোচনা চলছে সেখানে এ সব কথা উঠে এসেছে।

এদিকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন সমালোচনা করে বলেছেন, ইসরায়েল বার বার জাতিসংঘের বিভিন্ন কার্যক্রমের ওপর হামলা চালিয়ে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে।

ইসরায়েলের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, তিন দিনের যে যুদ্ধ বিরতি শুক্রবার শেষ হচ্ছে সেটা বাড়াতে প্রস্তুত তারা।

তবে ফিলিস্তিনের একজন নেতা মুসা আবু মারজুক তার টুইটারে লিখেছেন, সেখানে অস্ত্রবিরতি বাড়ানোর ব্যাপারে কোনো চুক্তি হয়নি।

মিসরের মধ্যস্থতায় কায়রোতে যে আলোচনা চলছে সেখানে ফিলিস্তিনের প্রধান কিছু দাবির মধ্যে রয়েছে ২০০৭ সাল থেকে গাজার ওপর যে অবরোধ রয়েছে সেটা তুলে নেওয়া, সীমান্ত খুলে দেওয়া, আর গাজা পুনর্গঠনে আন্তর্জাতিক তহবিল গঠন করা।

ইসরায়েলের ভূখণ্ডে হামাস রকেট হামলা চালাচ্ছে অভিযোগ করে গত ৮ জুলাই ‘অপারেশন প্রোটেক্টিভ এজ’ নামে গাজায় হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। পরে হামাসের নির্মিত সুড়ঙ্গ ধ্বংস না করা পর্যন্ত হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় ইসরায়েল। নিজেদের লক্ষ্য পূরণ হয়েছে উল্লেখ করে মঙ্গলবার গাজা থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেয় ইসরায়েল। এর আগে টানা ২৯ দিনের হামলায় ১৯০০ ফিলিস্তিনি নিহত, ৯ হাজার আহত হয়। গোটা গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো হয়।

(দ্য রিপোর্ট/এইচএসএম/এনআই/আগস্ট ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর