thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

দাবি পূরণ না হলে অস্ত্রবিরতি বাড়াবে না হামাস

২০১৪ আগস্ট ০৭ ১৭:৫১:১৩
দাবি পূরণ না হলে অস্ত্রবিরতি বাড়াবে না হামাস

দ্য রিপোর্ট ডেস্ক : গাজায় চলমান ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি বাড়ানোর ব্যাপারে ইসরায়েলের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে হামাস। দলটির এক নেতা জানিয়েছেন, তাদের দাবি পূরণ না হলে অস্ত্রবিরতির মেয়াদ বাড়ানো হবে না।

হামাস নেতা ইসমাইল রেদওয়ান আলজাজিরাকে বলেন, ‘বাস্তবিক কোনো অর্জন ছাড়া চুক্তি নবায়ন করা হবে না। আমরা অনেকবার বলা সত্ত্বেও হামাসের কোনো দাবি পূরণ করা হয়নি। এ থেকেই বোঝা যায়, আসলে এই আলোচনার কোনো সফলতা নেই।’

হামাসের দাবি, ২০০৭ সাল থেকে গাজায় চলে আসা ইসরায়েলি অবরোধ তুলে নেওয়া, রাফা সীমান্ত খুলে দেওয়া ও ইসরায়েলের জেলে বন্দী ফিলিস্তিনিদের ছেড়ে দিতে হবে।

এদিকে মিসরের মধ্যস্থতায় গত মঙ্গলবার করা গাজায় ৭২ ঘণ্টার অস্ত্রবিরতির মেয়াদ শুক্রবার শেষ হবে।

এর আগে ইসরায়েল ও মিসরের গণমাধ্যমগুলোতে জানানো হয়, অস্ত্রবিরতির মেয়াদ আরও বাড়ানোর প্রস্তাব দিয়েছে ইসরায়েল।

গত বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজায় চালানো সেনা হামলার পক্ষে সাফাই গেয়ে বিবৃতি দেন। এ অভিযানকে ‘যৌক্তিক’ আখ্যা দিয়ে এর জন্য হামাসকে দায়ী করেন তিনি।

গত ৮ জুলাই থেকে ফিলিস্তিনের গাজায় চালানো ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৮৭৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় নয় হাজার। গৃহহীন হয়েছে অন্তত তিন লাখ।

অপরদিকে এ পর্যন্ত ৬৪ ইসরায়েলি সেনাসহ ৬৭ ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।

শরণার্থী শিবিরে হামলার ঘটনা তদন্তের আহ্বান জাতিসংঘের

গাজায় ইসরায়েলি বর্বর হামলা থেকে রেহাই পায়নি জাতিসংঘের শরণার্থী শিবিরগুলোও। এ হামলার ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।

জাতিসংঘের কাছে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে গাজায় সংস্থাটির শরণার্থী শিবিরগুলোতে হামলার ঘটনাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেছেন তিনি।

এ ছাড়া গাজায় চালানো ইসরায়েলি হত্যাযজ্ঞ ‘পৃথিবীবাসীকে ব্যথিত ও লজ্জিত করেছে’ বলেও মন্তব্য করেছেন মুন।

(দ্য রিপোর্ট/এসকে/সা/আগস্ট ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর