thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

ইসরায়েলের অর্জন ‘অবরুদ্ধ গাজার অর্ধাংশ’

২০১৪ আগস্ট ০৭ ২২:৫৮:৫৭
ইসরায়েলের অর্জন ‘অবরুদ্ধ গাজার অর্ধাংশ’

দ্য রিপোর্ট ডেস্ক : গাজায় হামলার ৩০তম দিনে এসে প্রথমবারের মতো অস্ত্রবিরতির ইঙ্গিত দিয়েছে ইসরায়েল। এর আগে নানা সমালোচনা, নিন্দা, আহ্বানের পরও অস্ত্রবিরতি না মানা ইসরায়েল হঠাৎ কেন নিজ থেকেই অস্ত্রবিরতির প্রতি আগ্রহী হয়ে উঠল? কারণটা স্পষ্ট- যে উদ্দেশ্য নিয়ে হামলা চালানো হয়েছিল তা পূরণ হয়েছে।

গাজার একপাশে ইসরায়েল ও অন্য পাশে ভূমধ্যসাগর। এ ছাড়া মিসরের সঙ্গে রাফা অঞ্চলে সীমান্ত রয়েছে। গড়ে ৬-৭ কিলোমিটার প্রস্থের গাজা উপত্যকার বাইরে ২ কিলোমিটার প্রস্থের নোম্যান্সল্যান্ড আগে থেকেই ইসরায়েলের নিয়ন্ত্রণে রয়েছে। এবারের অভিযানে পুরো গাজার আরও ৩ কিলোমিটার প্রস্থের এলাকা দখলে নিয়েছে ইসরায়েলি বাহিনী।

টানা এক মাসের অভিযানে ১৪৭ বর্গমাইল আয়তনের গাজার ৬৫ বর্গমাইল (মোট আয়তনের ৪৪ শতাংশ) দখল করে নেয় ইসরায়েল। এখন বাকি ৮২ বর্গমাইলেই থাকতে হবে ১৮ লাখ ফিলিস্তিনিকে।

আট বছর ধরে অবরুদ্ধ গাজায় বোমা হামলা চালিয়ে ওই অঞ্চলের বেশিরভাগ বাড়িঘর ধ্বংস করেছে ইসরায়েলি বাহিনী। বাকি বাড়িগুলো ছেড়ে চলে গেছে অন্তত আড়াই লাখ ফিলিস্তিনি।

শুধু বাড়িঘরে বোমা হামলাই নয়, শরণার্থী শিবির, মসজিদ, হাসপাতালসহ বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এমনকি গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রেও হামলা চালানো হয়েছে। এর ফলে খাদ্য, পানি, বিদ্যুৎসহ নানা সংকটে ওই অঞ্চল বসবাস অযোগ্য হয়ে পড়েছে।
ইসরায়েলি হামলার আগে ও পরে গাজার বেইত হানুন এবং সুজায়িয়া এলাকার বাড়ি-ঘরের চিত্র।

হামাসের সদস্যদের লক্ষ্য করে হামলা চালানোর কথা বলা হলেও হামলার মূল শিকার ছিল বেসামরিক নাগরিকরা। জাতিসংঘের শরণার্থী শিবিরের দেওয়া তথ্য মতে, এ পর্যন্ত নিহত ফিলিস্তিনিদের ৮৫ শতাংশই বেসামরিক নাগরিক। এর মধ্যে অন্তত ৪০০ শিশু রয়েছে। শিশুহত্যার মাধ্যমে ফিলিস্তিনিদের ভবিষ্যৎ ধূলিসাতের চেষ্টা চালানো হয়েছে। শুধু শিশুই নয়, তাদের শিক্ষা প্রতিষ্ঠানেও হামলা চালানো হয়েছে।

এ বর্বর হামলাকে সমর্থন করা ৯০ শতাংশ ইসরায়েলির অনেককেই ফিলিস্তিনি শিশুদের মৃত্যুতে উল্লাস করতে দেখা গেছে। এমনকি ‘কাল স্কুলে যাওয়ার মতো কোনো ফিলিস্তিনি শিশু বেঁচে থাকবে না’ বলেও স্লোগান দিয়েছে তারা।

শিশু ছাড়াও ফিলিস্তিনের ভবিষ্যৎ ধ্বংস ও হামলার নির্মমতা বাড়াতে ফিলিস্তিনি নারীদের ধর্ষণ করতে বলেন ইসরায়েলের এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

ইসরায়েলের এই চতুর্মুখী আক্রমণের শিকার হয়ে প্রায় পাঁচ লাখ ফিলিস্তিনি গৃহহীন হয়েছে। নিহত হয়েছে প্রায় ১৯০০। আহতের সংখ্যা নয় হাজারে পৌঁছেছে।

ফিলিস্তিন অধিকৃত গাজায় গত ৮ জুলাই ‘অপারেশন প্রোটেক্টিভ এজ’ নামে সেনা অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এর পর একযোগে বিমান, স্থল ও নৌ অভিযানে বিধ্বস্ত হয় গাজা।

অভিযানের শুরুতে হামাসের সদস্যদের হাতে তিন ইসরায়েলি নাগরিক অপহরণের দাবি করলেও পরবর্তী সময়ে তা সঠিক নয় বলে স্বীকার করে ইসরায়েল। তবে দৃষ্টিভঙ্গি বা অবস্থানের পরিবর্তন করেনি তারা।

ওই অজুহাতের পর হামাসের রকেট নিক্ষেপের জবাব ও সুড়ঙ্গ ধ্বংসের অজুহাতে একতরফা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। অথচ তাদের প্রতিরক্ষা বিভাগের দেওয়া তথ্যানুযায়ী, গত এক মাসে হামলা চলাকালীন হামাসের ছোড়া মোট রকেটের মাত্র ৩ দশমিক ৪৫ ইসরায়েলের জনবসতিপূর্ণ এলাকায় আঘাত হেনেছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বিভাগের প্রকাশিত চিত্রে হামাসের নির্মিত ৩০টি সুড়ঙ্গের অস্তিত্ব দেখানো হয়েছে। এর মধ্যে মাত্র চারটি ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করেছে। এই চারটিই কিনা ইসরায়েলের সকল জনগণের জন্য হুমকিস্বরূপ!

এ সকল ঠুনকো অভিযোগে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। হামলাকালীন বিভিন্ন সময় যুক্তরাষ্ট্র অস্ত্রবিরতিতে মধ্যস্থতা ও শরণার্থী শিবিরে হামলার নিন্দা জানালেও ইসরায়েলকে অস্ত্র এবং অর্থ দিয়ে সাহায্য অব্যাহত রেখেছিল।

এ বিষয়গুলো কি স্পষ্ট করে না, মুহুর্মুহু হামলায় গাজার প্রায় অর্ধাংশ দখলের পরিকল্পনা নিয়েই অভিযানে নেমেছিল ইসরায়েল? প্রশ্নটির উত্তর খুঁজতে হলে বেশি কষ্ট করতে হবে না। ইসরায়েলের ডেপুটি স্পিকার মোশে ফেইগলিনের উক্তি বিশ্লেষণ করলেই এটি বুঝা যাবে। তিন সপ্তাহ আগে তিনি ‘সার্বভৌম ইসরায়েলের’ অংশ হতে গাজার সকল ফিলিস্তিনিকে আহ্বান জানিয়েছিলেন।

ফেইগলিনের উক্তি ছাড়াও হামলার পক্ষে সাফাই গেয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বক্তব্যে তাদের উদ্দেশ্য স্পষ্টভাবেই প্রকাশ পেয়েছে। হামাসের রকেট হামলা, সুড়ঙ্গ ধ্বংস বা অপহরণের জবাব কোনোটাই নয়, ইসরায়েলি এ হামলার মূল উদ্দেশ্য ফিলিস্তিনের জমি দখল।

গার্ডিয়ানে প্রকাশিত ডেনিস কুসিনিচের লেখা অবলম্বনে

(দ্য রিপোর্ট/এসকে/জেএম/সা/আগস্ট ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর