thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১৩ রবিউল আউয়াল ১৪৪০

জোড়াসাঁকোয় রবীন্দ্রপ্রয়াণ দিবস

২০১৪ আগস্ট ০৮ ১৬:০৫:৪২
জোড়াসাঁকোয় রবীন্দ্রপ্রয়াণ দিবস

কলকাতা প্রতিনিধি : কলকাতায় নিজের বাড়ি জোড়াসাঁকো ঠাকুর বাড়িতে গান, আবৃত্তির মধ্য দিয়ে পালিত হলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৩তম প্রয়াণ দিবস।

ঠাকুর বাড়িতে শুক্রবার রবীন্দ্র সংগীতের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়।

সঙ্গীত বিভাগের ছাত্রছাত্রীদের উদ্বোধনী গানের পর কবির জন্মকক্ষ, প্রয়াণকক্ষে ও কবির মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরীসহ বিশিষ্টব্যক্তিরা। পরে নিমতলা ঘাটে রবীন্দ্রনাথ ঠাকুরের সমাধিস্থলে মাল্যদান করা হয়।

এর আগে ভোর ৫টায় বৈতালিক দিয়ে ২২ শ্রাবণের সূচনা হয়। অংশগ্রহণ করেন শান্তিনিকেতনের ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকারা। এরপর সকাল ৭টায় মন্দিরে গুরুদেবের স্মরণসভা অনুষ্ঠিত হয়।

রবীন্দ্রনাথকে নিয়ে টেলিভিশন চ্যানেলেগুলিতেও দিনভর বিভিন্ন অনুষ্ঠান ও টকশোর আয়োজন করা হয়েছে।

এ ছাড়াও সকাল থেকেই পাড়ায় পাড়ায় প্রভাতফেরী, নাটক, গান, নৃত্য, আর কবিতা পাঠের আসরের আয়োজন করা হয়েছে। কচিকাঁচা থেকে বয়স্ক সবাই মেতে উঠেছেন কবিগুরুকে নিয়ে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী বলেন, ‘রবীন্দ্রনাথ সব সময় অখণ্ড বাংলার কথা বলেছেন। রবিঠাকুরের সেই মতাদর্শই দুই বাংলাকে এক সুতোয় গাঁথতে পারে। আমাদের সকলের উচিৎ রবিঠাকুরের প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশের মেলবন্ধনকে আরও মজবুত করা।’

(দ্য রিপোর্ট/এসএম/একে/এইচ/আগস্ট ৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর