thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫,  ১৩ মহররম ১৪৪০

অস্ত্রবিরতি শেষে গাজায় আবারও হামলা

২০১৪ আগস্ট ০৮ ১৭:০২:৫২
অস্ত্রবিরতি শেষে গাজায় আবারও হামলা

দ্য রিপোর্ট ডেস্ক : তিন দিনের অস্ত্রবিরতি শেষে ফিলিস্তিনের গাজা উপত্যকায় শুক্রবার আবারও হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এ দিন এখন পর্যন্ত গাজার অন্তত তিনটি স্থানে ইসরায়েলি বিমান থেকে বোমা ফেলা হয়েছে। খবর আলজাজিরার।

গাজায় ৭২ ঘণ্টার অস্ত্রবিরতির মেয়াদ শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টায় শেষ হয়। এর পরই হামাসের সদস্যরা গাজা থেকে ইসরায়েলে রকেট ছুড়েছে বলে দাবি করে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের নতুন করে চালানো এ হামলায় ১০ বছর বয়সী এক শিশু নিহতসহ বেশ কয়েকজন হতাহত হয়েছে। এ নিয়ে গাজায় টানা চার সপ্তাহের বেশি সময় ধরে চালানো ইসরায়েলি হামলায় অন্তত ১৮৯০ ফিলিস্তিনি নিহত ও নয় হাজারেরও বেশি আহত হয়েছে। তবে বিবিসি জানিয়েছে, নিহতের সংখ্যা প্রকৃতপক্ষে ১৯৪০ ছাড়িয়েছে।

নিহতদের মধ্যে ৭৩ শতাংশই বেসামরিক নাগরিক বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী শিবির। এর মধ্যে অন্তত ৪৩০ শিশু রয়েছে।

অপরদিকে ৬৪ ইসরায়েলি সেনাসহ দেশটির ৬৭ নাগরিক নিহত হয়েছে।

এদিকে শুক্রবারও মিসরের কায়রোতে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আলোচনা চলছে। আলোচনায় ইসরায়েল অস্ত্রবিরতির মেয়াদ বাড়ানোর ইঙ্গিত দিলেও নিজেদের কোনো দাবি পূরণ না হওয়ায় তা প্রত্যাখ্যান করে হামাস।

মিসরের মধ্যস্থতায় চলা ওই আলোচনায় ফিলিস্তিনের পক্ষে হামাস ছাড়াও পিএলও (প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন) ও ইসলামিক জিহাদ অংশ নিয়েছে। হামাসের এক মুখপাত্র ফাওজি বারহাম জানিয়েছেন, কোনো দাবি পূরণ না হওয়ায় হামাসসহ ফিলিস্তিনের সকল দল অস্ত্রবিরতি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে।

হামাসের দাবিগুলোর মধ্যে গাজায় গত আট বছর ধরে চলা ইসরায়েলি অবরোধ তুলে নেওয়া ও ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়টিও রয়েছে।

(দ্য রিপোর্ট/এসকে/সা/আগস্ট ০৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে