thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

পুঁজিবাজারের ৪৩৪ মামলা নিষ্পত্তিতে মন্ত্রণালয়কে চিঠি

২০১৩ ডিসেম্বর ০৪ ১২:২৩:০৪
পুঁজিবাজারের ৪৩৪ মামলা নিষ্পত্তিতে মন্ত্রণালয়কে চিঠি

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ট্রাইব্যুনাল গঠন করা হলে বিচারাধীন মোট ৪৩৪টি মামলার দ্রুত নিষ্পত্তি সম্ভব হবে। পাশাপাশি শেয়ারবাজারের শৃঙ্খলা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ট্রাইব্যুনাল সহায়ক ভূমিকা রাখবে বলে বিএসইসির পক্ষ থেকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন স্বাক্ষরিত চিঠিটি গত মাসে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন আইন, বিধি-বিধান ভঙ্গের দায়ে বিগত কয়েক বছরে কমিশনের কাছে প্রায় চার হাজার অভিযোগ ছিল।দ্রুত নিষ্পত্তির সুযোগ না থাকায় কমিশন ওই অভিযোগে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের না করে জরিমানা, সতর্কীকরণ ও অন্যান্য প্রশাসনিক ব্যবস্থা নিয়েছে। এক্ষেত্রে জরিমানার পরিবর্তের মামলা দায়ের করা হলে, মামলার সংখ্যা আরও বেড়ে যেত।

বর্তমানে বিভিন্ন আদালতে কমিশনের পক্ষ থেকে ও কমিশনের বিরুদ্ধে মোট ৪৩৪টি মামলা বিচারাধীন। এর মধ্যে ফৌজদারী মামলা (ট্রাইব্যুনালে বিচার্য) ৩৩টি, সার্টিফিকেট মামলা ২০১টি, রিট পিটিশনসহ অন্যান্য মামলা ১৮৭টি এবং দেওয়ানী মামলা রয়েছে ১৩টি।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, পুঁজিবাজার সংক্রান্ত ফৌজদারী মামলাসমূহ দ্রুত নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের জন্য ইতোমধ্যে আইনের বিধান করা হয়েছে। ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হলে কমিশনের ফৌজদারী মামলাগুলো স্বল্প সময়ের মধ্যে নিষ্পত্তি হবে বলে আশা করা যায়। ফলে বিনিয়োগকারীসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সব পক্ষের মধ্যে আস্থা ফিরে আসবে।

উল্লেখ্য, পৃথক কোনও আদালত বা ট্রাইব্যুনাল না থাকায় ১৯৯৬ সালের শেয়ারবাজার কেলেঙ্কারির অভিযোগে ১৯৯৭ সালে দায়ের করা মামলাগুলোর নিষ্পত্তি হয়নি এখনও।

(দ্য রিপোর্ট/এনটি/এইচকে/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর