thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

রিজভীকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

২০১৩ ডিসেম্বর ০৪ ১৭:০২:৫৪
রিজভীকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমদের রিমান্ড ও জামিন আবেদন নাকচ করে তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। আদালতের আদেশে তাকে আগামী ১০ দিন জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেয়া হয়েছে।

বুধবার সকালে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এমএ সালাম উভয় আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেন। সকাল সাড়ে দশটার দিকে কড়া পুলিশি নিরাপত্তায় রিজভীকে আদালতে হাজির হয়।

গত নভেম্বর ৩০ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এসএম আশিকুর রহমান মামলার প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় বুধবার রিমান্ড শুনানির দিন ধার্য করেন।

রাজধানীর শাহবাগে বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দিয়ে মানুষ হত্যার অভিযোগে দায়ের করা মামলায় সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) এমএ জলিল এ দিন আসামিকে ১০ দিন রিমান্ডে নেয়ার আবেদন করেন। এছাড়া, এ দিন মতিঝিল থানার আরও দুটি মামলায় রিজভীকে গ্রেফতার দেখিয়ে ২০ দিন রিমান্ডের আবেদন করা হয়। এ মামলা দুটিতে আসামির উপস্থিতিতে রিমান্ড শুনানির জন্য ৯ ডিসেম্বর দিন ধার্য করা হয়েছে। এ মামলায় রিজভীর সঙ্গে আটক অপর বিএনপি নেতা বেলাল আহমেদকেও গ্রেফতার দেখিয়ে ২০ দিন রিমান্ডে নেয়ার আবেদন করা হয়েছে। একই মামলায় এদিন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বিগ্রেডিয়ার(অবঃ) আ স ম হান্নান শাহর ২০ দিন রিমান্ডের আবেদন বিষয়ে মামলা দুটিতে আসামির উপস্থিতিতে রিমান্ড শুনানির জন্য ধার্য্য করা হয়েছে।

গত ২৮ নভেম্বর সন্ধ্যায় শিশুপার্ক এলাকায় সদরঘাট থেকে মিরপুরগামী বিহঙ্গ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমায় ১৯ যাত্রী গুরুতর আহত হন। আগুনে পুড়ে গুরুতর আহতদের মধ্যে ইতোমধ্যে কয়েকজন মারা গেছেন।

শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন এস,আই সোহেল রানা। মামলায় রুহুল কবির রিজভী আহমেদসহ ১৮ দলের কতিপয় নেতাকর্মীর প্রত্যক্ষ ও পরোক্ষ উসকানি, পরিকল্পনা, ষড়যন্ত্র, সহায়তা, মদদ ও অর্থায়নের অভিযোগ আনা হয়েছে।

এ মামলার অপর আসামিরা হলেন- বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, বিএনপির সহ-সভাপতি সাদেক হোসেন খোকা, আমানউল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আবদুস সালাম, মহানগর নেতা সালাহউদ্দিন আহমেদ, যুবদল সাধারণ সম্পাদক সাইফুল আলম নিরব, ছাত্রদল সভাপতি আবদুল কাদের ভূঁইয়া জুয়েল, যুগ্ম-সম্পাদক ওবায়দুল হক নাসির, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি মহিদুল ইসলাম হীরু, সাধারণ সম্পাদক মাসুদ রানা, ছাত্রদল ঢাকা মহানগর (উত্তর) সভাপতি হাসান মামুন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির রওশন, শিবিরের সাবেক সভাপতি ও জামায়াতের কেন্দ্রীয় নেতা শফিকুল ইসলাম মাসুদ।

গত ২৯ নভেম্বর রাতে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কমান্ডো স্টাইলে এক অভিযান চালিয়ে রিজভী ও বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য বেলাল আহমেদকে আটক করে নিয়ে যায় মহানগর গোয়েন্দা পুলিশ।

আসামিপক্ষে অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, অ্যাডভোকেট খোরশেদ মিয়া আলম, অ্যাডভোকেট এমদাদুল হক লাল,অ্যাডভোকেট মোহসীন মিয়াসহ ৪০/৫০জন আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন প্রার্থনা করেন।

অপরদিকে, রাষ্ট্রপক্ষে মহানগর পিপি আব্দুল্লাহ আবু এবং অ্যাডভোকেট মাহফুজুর রহমান লিখন আসামিকে জামিন আবেদন নাকচ করে ১০ দিনের রিমান্ড মঞ্জুরের পক্ষে শুনানি করেন।

(দ্য রিপোর্ট/ওএস/এমডি/ডিসেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর