thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চার ব্যাংককে সংক্ষিপ্ত বিজনেস প্ল্যান জমা দেওয়ার নির্দেশ

২০১৩ ডিসেম্বর ০৪ ১৮:৫৭:৫৯
চার ব্যাংককে সংক্ষিপ্ত বিজনেস প্ল্যান জমা দেওয়ার নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুনঃঅর্থায়নের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত চারটি বাণিজ্যিক ব্যাংকের মূলধন ঘাটতি পূরণে ব্যাংকগুলোকে তাদের ব্যবসায়িক পরিকল্পনা (বিজনেস প্ল্যান) সংক্ষিপ্ত আকারে জমা দিতে বলেছে অর্থ মন্ত্রণালয়।

বুধবার অর্থ মন্ত্রণালয়ে রাষ্ট্রায়ত্ত চারটি বাণিজ্যিক ব্যাংকের মূলধন ঘাটতি পূরণে সরকার কর্তৃক পুনঃঅর্থায়ন এবং সংশ্লিষ্ট ব্যাংকগুলোর ব্যবসায়িক পরিকল্পনা চূড়ান্তকরণ সংক্রান্ত এক বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগের অতিরিক্ত সচিব অমলেন্দু মুখার্জী বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে চার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, ব্যাংকগুলো যে ‘বিজনেস প্ল্যান’ দিয়েছে সেগুলো বিশাল। এর পরিবর্তে তাদের পরিকল্পনাসমূহ সংক্ষিপ্তাকারে জমা দিতে বলা হয়েছে। পরবর্তীতে সেগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত চার (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) বাণিজ্যিক ব্যাংকের মূলধন ঘাটতি পূরণে কার কত টাকা লাগবে সেটা উল্লেখ-পূর্বক ব্যাংকগুলোর একটি নিজস্ব বিজনেস প্ল্যান ৩০ নভেম্বরের মধ্যে পাঠানোর জন্য বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছিল অর্থ মন্ত্রণালয়। গত রোববার এ সংক্রান্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠায় বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, সর্বশেষ গত সেপ্টেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী রাষ্ট্রায়ত্ত চার বাণিজ্যিক ব্যাংকের মোট মূলধন ঘাটতি দাঁড়িয়েছে ৮ হাজার ৮৬৩ কোটি টাকা। এর মধ্যে সোনালী ব্যাংকের ৪ হাজার ৬৩১ কোটি টাকা, অগ্রণী ব্যাংকের ২ হাজার ৪৯০ কোটি টাকা, জনতা ব্যাংকের ১ হাজার ৫৭৩ কোটি টাকা এবং রূপালী ব্যাংকের ১৬৯ কোটি টাকা মূলধন ঘাটতি রয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, রাষ্ট্রায়ত্ত চার বাণিজ্যিক ব্যাংকের মূলধন ঘাটতি পূরণে সরকার ব্যাংকগুলোকে দুই ধাপে পুনঃঅর্থায়নের সিদ্ধান্ত নিয়েছে। দুই ধাপে ব্যাংকগুলোকে দেওয়া হবে ৪ হাজার ১শ’ কোটি টাকা। এর মধ্যে সোনালী ব্যাংককে ১ হাজার ২শ’ কোটি টাকা এবং অগ্রণী ব্যাংককে ৮শ’ কোটি টাকা প্রদানের সুপারিশ করেছে বাংলাদেশ ব্যাংক।

সূত্রমতে, বুধবারের বৈঠকে এ দুই ব্যাংকের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা ছিল। অন্যদিকে জনতা ও রূপালী ব্যাংককে পুনঃঅর্থায়ন করা হবে আগামী বছর।

(দ্য রিপোর্ট/এসআর/এমডি/ ডিসেম্বর ০৪, ২০১৩

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর