thereport24.com
ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫,  ১০ মহররম ১৪৪০

গাজার অবরোধ ইসরায়েল-হামাস আলোচনার প্রধান বিষয়

২০১৪ আগস্ট ১৩ ১৩:৩২:৩০
গাজার অবরোধ ইসরায়েল-হামাস আলোচনার প্রধান বিষয়

দ্য রিপোর্ট ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় সোমবার থেকে শুরু হওয়া ৭২ ঘণ্টার অস্ত্রবিরতির শেষ পর্যায়ে ইসরায়েল ও হামাসের আলোচনার প্রধান বিষয়ে পরিণত হয়েছে গাজায় আরোপ করা ইসরায়েলি অবরোধ।

গাজা সঙ্কট কাটাতে মিসরের মধ্যস্থতায় কায়রোতে পরোক্ষ আলোচনা চলছে ইসরায়েল ও হামাসের প্রতিনিধিদের মধ্যে।

একদিকে আঘাতে জর্জরিত জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরে আসার চেষ্টা করছে গাজার বাসিন্দারা, অন্যদিকে গাজায় প্রায় ৫ সপ্তাহ ধরে চলা সংঘাতের একটি টেকসই সমাধান খুঁজতে মিসরের মধ্যস্থতায় দ্বিতীয় দফায় পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছেন ইসরায়েল ও হামাসের প্রতিনিধিরা।

আন্তর্জাতিক সময় বুধবার রাত ৯টায় ইসরায়েল ও হামাসের সম্মতিতে গ্রহণ করা ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি শেষ হতে যাচ্ছে। অস্ত্রবিরতি শেষ হওয়ার আগেই ইসরায়েল ও হামাসের প্রতিনিধিদের গাজায় স্থায়ী অস্ত্রবিরতি অথবা এক মাসের বেশি সময় ধরে চলা রক্তক্ষয়ী সংঘাত আরও দীর্ঘ করার যে কোনো একটি সিদ্ধান্তে পৌঁছতে হবে।

সোমবার শুরু হওয়া এই আলোচনা ১০ ঘণ্টার বেশি সময় ধরে চললেও কোনো সমাধানে পৌঁছতে পারেনি দুই পক্ষ।

মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে ইসরায়েল ও হামাসের প্রতিনিধিদের মধ্যে শুরু হওয়া আলোচনার প্রধান বিষয়ে পরিণত হয় গাজায় ৮ বছর ধরে চলা ইসরায়েলের আরোপ করা অর্থনৈতিক অবরোধ। এই আলোচনা মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত চলে।

গাজার সঙ্কট সমাধানে একমত হতে এখনও দীর্ঘ পথ বাকি আছে বলে মঙ্গলবার বার্তা সংস্থা এএফপিকে বলেছেন ইসরায়েলি এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

অন্যদিকে এই আলোচনা জটিল ও গুরুতর বলে সোমবার আলোচনার উদ্ধোধনী বক্তৃতায় বলেছিলেন ফিলিস্তিনি এক কর্মকর্তা।

ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে চালানো রকেট হামলা বন্ধ করার আগে ২০০৬ সাল থেকে গাজায় আরোপ করা ইসরায়েলের অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়ার দাবি জানিয়ে আসছে গাজার ক্ষমতায় থাকা রাজনৈতিক সংগঠন হামাস। অপরদিকে ফিলিস্তিনকে সম্পূর্ণ নিরস্ত্র করার শর্তেই কেবল বিধ্বস্ত গাজাকে পুনর্গঠনের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে ইসরায়েল।

প্রসঙ্গত, ইসরায়েলের ভূখণ্ডে হামাসের রকেট হামলার প্রতিক্রিয়ায় গত ৮ জুলাই থেকে শুরু হওয়া ইসরায়েলি সামরিক হামলায় কমপক্ষে ১ হাজার ৯৪৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। অপরদিকে এই সংঘাতে প্রাণ হারিয়েছেন ৬৭ ইসরায়েলি। সূত্র : আল জাজিরা

(দ্য রিপোর্ট/আরজে/কেএন/এজেড/আগস্ট ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে