thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

জাতীয় জাদুঘরে চলছে কারুশিল্প প্রদর্শনী

২০১৩ ডিসেম্বর ০৪ ২২:১৬:৪০
জাতীয় জাদুঘরে চলছে কারুশিল্প প্রদর্শনী

মুহম্মদ আকবর, দ্য রিপোর্ট : মস্তবড় একটা দালানের ভিতর ছোট্ট একটা কুঁড়েঘর। ঘরের পরিধিটা খুবই ছোট। বারান্দা নেই, দরজা-জানালা নেই। এক অনারম্বর সৃষ্টির মধ্য দিয়েই নির্মাণ করেছে চমৎকার এক সৌন্দর্য যা সরেজমিন অবলোকন করে যে কেউ বলবে নিখুঁত অপূর্ব এক কারুকাজ।

জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে চলমান সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী কারুশিল্প প্রদর্শনীর প্রবেশদ্বরটির আবহ এমনভাবেই ধরা দেয় দর্শনার্থীদের কাছে। দেশের নানাপ্রান্ত থেকে আসা ৩৯ কারুশিল্পী নিজেদের তৈরি ২৬ ধরনের পণ্য নিয়ে হাজির হয়েছে এখানে। এগুলো দেশের নানা প্রান্তের বিলুপ্তপ্রায় বাহারি আঙ্গিকের নৌকা, পাটের তৈরি গৃহস্থলীর কাজে ব্যবহৃত রকমারি পণ্য, নজরকাড়া রিকসা, ট্রাক ও সিনেমা পোস্টার পেন্টিং, জামালপুর ও চাপাই নবাবগঞ্জের নকশিকাঁথা, নারায়ণগঞ্জের ও রাজশাহীর জামদানি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বুননশিল্প, টাঙ্গাইলের ঢাক-ঢোল, কুষ্টিয়ার একতারা-দোতারা, কিশোরগঞ্জের নকশি পিঠাসহ রাজধানী ঢাকায় লুপ্ত ও বিলুপ্তপ্রায় সকল পণ্যের উপস্থিতি রয়েছে এ প্রদর্শনীতে।

পুরো প্রদর্শনী প্রাঙ্গণ ঘুরে যেকোন দর্শনার্থীদের মনোজগতে ধরা দেবে প্রান্তিক জনগোষ্ঠীর রুচির নিরিখে চরিত্র চিত্রণ কিংবা চিরায়ত বাংলার এক মূর্ত অবয়ব।

প্রসঙ্গত, প্রদর্শনীতে আগত এই শিল্পীরাই গত ২০ জুলাই থেকে ১সেপ্টেস্বর পর্যন্ত কারুশিল্পের নান্দনিক শিল্পকর্ম নিয়ে হাজির হয়েছিলো জাপানে। ৭ ডিসেম্বর পর‌্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

(দ্য রিপোর্ট/এমএ/এমসি/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর