thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

কারিগরি শিক্ষার উন্নয়নে কানাডার সঙ্গে চুক্তি

২০১৩ ডিসেম্বর ০৫ ১৫:৩৮:৪৪
কারিগরি শিক্ষার উন্নয়নে কানাডার সঙ্গে চুক্তি

দ্য রিপোর্ট প্রতিবেদক : কারিগরি শিক্ষার উন্নয়নে ১ কোটি ১১ লাখ মার্কিন ডলার অনুদান দিচ্ছে কানাডা। এ লক্ষ্যে সরকার ও কানাডার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বৃহস্পতিবার এ চুক্তি স্বাক্ষরিত হয়।

মাল্টিডোনার ট্রাস্ট ফান্ডের আওতায় স্কিল অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (এসটিইপি) প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে। এ ট্রাস্ট ফান্ডের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে বিশ্বব্যাংক।

সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আরাস্তু খান ও ট্রাস্ট ফান্ডের পক্ষে কান্ট্রি ডিরেক্টর ইউহানেন্স জাট স্বাক্ষর করেন। এ সময় কানাডার রাষ্ট্রদূত হেদার ক্রুডেন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়নের মূল দায়িত্বে কারিগরি শিক্ষা অধিদফতর (ডিটিই) থাকলেও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমটি) এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বিটিইবি) এর মাধ্যমে প্রকল্পের বিভিন্ন অঙ্গ বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটি জুলাই ২০১০ থেকে জুন ২০১৬ মেয়াদে বাস্তবায়িত হবে।

প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ শক্তিশালী করার মাধ্যমে প্রশিক্ষণের মানোন্নয়ন, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ প্রদান করা ডিপ্লোমা ও স্বল্প- মেয়াদি প্রশিক্ষণ কর্মসূচি কর্মবাজারে নিয়োগ উপযোগী করা এবং কারিগরি ও ভোকেশনাল শিক্ষা প্রশিক্ষণ সেক্টরকে সমসাময়িক শ্রম বাজারের উপযোগী দক্ষ জনশক্তি গঠনে অধিক কার্যকর ভূমিকা পালনে সক্ষমতা অর্জন করা। এছাড়া প্রকল্পের আওতায় প্রাতিষ্ঠানিক পর্যায়ে সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/জেজে/এনডিএস/ডিসেম্বর ০৫,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর