thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭,  ১৩ রবিউল আউয়াল 1442

৫৩০০ টাকার ন্যূনতম মজুরির চূড়ান্ত গেজেট প্রকাশ

২০১৩ ডিসেম্বর ০৫ ২৩:০৫:১৮
৫৩০০ টাকার ন্যূনতম মজুরির চূড়ান্ত গেজেট প্রকাশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : গার্মেন্টস শ্রমিকদের জন্য ৩ হাজার টাকা বেসিক নির্ধারণ করে ৫ হাজার ৩০০ টাকার নিম্নতম মজুরির গেজেট বৃহস্পতিবার প্রকাশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। গত ২১ নভেম্বর এ মজুরি কাঠামো চূড়ান্ত করা হয়েছিল। ওই দিনই তা ভেটিং এর জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। নতুন এ মজুরি কাঠামো ১ ডিসেম্বর থেকেই কার্যকর হবে।

৩ হাজার টাকা মূল বেতনের সঙ্গে বাড়ি ভাড়া ১২০০ টাকা, চিকিৎসা ভাতা ২৫০, যাতায়াত ২০০ এবং খাদ্যভতুর্কি বাবদ ৬৫০ টাকা যুক্ত করে নির্ধারণ করা হয় ৭ম গ্রেডের একজন শ্রমিকের নিম্নতম মজুরি। এছাড়া প্রতি বছরই ৫ শতাংশ হারে বেসিক বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, সহকারী সেলাই মেশিন অপারেটর, সহকারী উইনডিং মেশিন অপারেটর, সহকারী নিট মেশিন অপারেটর, সহকারী লিঙ্কিং মেশিন অপারেটর, সহকারী মেন্ডিং অপারেটর, সহকারী কাটার, সহকারী মার্কার, সহকারী ড্রয়িংম্যান, পকেট ক্রিজিং মেশিন অপারেটর, লাইন আয়রন ম্যান, সহকারী ড্রাই ওয়াশিংম্যান, ওভারলক মেশিন সহকারী, বাটন মেশিন সহকারী, কাঞ্চাই মেশিন সহকারী এবং ফিনিশিং সহকারীসহ মোট ১৪টি রয়েছে ৭ম গ্রেডে।

গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের বিভিন্ন পদবী, কাজের ধরন, ও প্রকৃতি, চাকুরিকাল, জ্ঞান ও অভিজ্ঞতা, দক্ষতা ও পারিপার্শ্বিক অবস্থা ইত্যাদি বিবেচনা করে শ্রমিকদের ৭টি গ্রেডে বিভক্ত করা হয়েছে। নতুন ঘোষিত মজুরি অনুযায়ী নিম্নতম গ্রেডের (৭ম গ্রেড) বেসিক বেতন ৩০০০ টাকা আর ১ম গ্রেডে- ৮৫০০ টাকা, ২য় গ্রেড-৭০০০ টাকা, ৩য় গ্রেড-৪০৭৫ টাকা, ৪র্থ গ্রেড-৩৮০০ টাকা, ৫ম গ্রেড-৩৫৩০ টাকা এবং ৬ষ্ঠ গ্রেড-৩২৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে সকল গ্রেডেই ৪০ শতাংশ হারে বাড়ি ভাড়া এবং ২৫০ টাকার চিকিৎসা ভাতা, ২০০ টাকা যাতায়াত ভাতা এবং ৬৫০ টাকার খাদ্য ভাতা পাবেন।

এছাড়াও শিক্ষানবীশকালীন একজন শ্রমিকের প্রশিক্ষণ ভাতা হিসাবে সর্বসাকুল্যে মাসিক ৪ হাজার ১৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এতে মূল মজুরি নির্ধারণ করা হয়েছে ২২০০ টাকা, মূল বেতনের ৪ শতাংশ হারে ৮৮০ টাকা বাড়ি ভাড়া, ২৫০ টাকার চিকিৎসা ভাতা, ২০০ টাকা খাদ্য ভাতা এবং ৬৫০ টাকার খাদ্যভাতা।

গত ৪ নভেম্বর পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি ৫৩০০ টাকা করার ঘোষণা দিয়েছিল মজুরি বোর্ড। ওই খসড়ায় শ্রমিক পক্ষের নেতারা স্বাক্ষর করলেও অজ্ঞাত কারণে মালিক পক্ষ স্বাক্ষর করা থেকে বিরত ছিলেন। এর পরে শ্রমিকরা সহিংস আন্দোলন শুরু করে। পরবর্তীতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ৫৩০০ টাকা নিম্নতম মজুরি মেনে নেয় তৈরি পোশাক শিল্প মালিকরা।

(দ্য রিপোর্ট/এআই/এমসি/এমডি/ডিসেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর