thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

সাপ্তাহিক গেইনারে অনুৎপাদনশীল রহিমা ফুড

২০১৩ ডিসেম্বর ০৬ ১৭:৫৭:২৫
সাপ্তাহিক গেইনারে অনুৎপাদনশীল রহিমা ফুড

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তাহ শেষে দেশের প্রধান পুঁজিবাজার
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর বাড়ার শীর্ষে উঠে এসেছে রহিমা ফুড। খাদ্য ও আনুষঙ্গিক খাতের এ কোম্পানি বর্তমানে উৎপাদনে নেই।

‘এ’ ক্যাটাগরির রহিমা ফুডের শেয়ার দর সপ্তাহজুড়ে ৩৯.১৮ শতাংশ বাড়ে। ফলশ্রুতিতে কোম্পানিটি সাপ্তাহিক গেইনার তালিকার শীর্ষস্থান দখল করে।

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে এ কোম্পানির মোট ২০ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। গড়ে প্রতি কার্যদিবসে লেনদেন হয়েছে ৪ কোটি ১৭ লাখ ৭১ হাজার টাকা। বৃস্পতিবার লেনদেন শেষে শেয়ারটির দর স্থির হয় ৬৩ টাকায়।

কোম্পানিটি উৎপাদনে নেই বলে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়েছে। গত ৯ অক্টোবর ডিএসইর প্রতিনিধি দল রহিমা ফুডের কারখানা পরিদর্শন করে এ তথ্য দিয়েছে। এছাড়া অস্বাভাবিকহারে দর বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত ৩০ সেপ্টেম্বর এ কোম্পানির লেনদেন স্থগিত করে ডিএসই কর্তৃপক্ষ।

কোম্পানিটি প্রথম প্রান্তিকেই পড়েছে লোকসানের কবলে। প্রথম প্রান্তিকে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ঋণাত্মক ০.১৬ টাকা। এছাড়া ২০ কোটি টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানির রিজার্ভ ঋণাত্মক ১১ কোটি ৭ লাখ টাকা।

১৯৯৭ সালে তালিকাভুক্ত রহিমা ফুড বিগত ১২ বছরে বিনিয়োগকারীদের উল্লেখ করার মতো কোনও লভ্যাংশ দিতে পারেনি। সর্বোচ্চ ১০ শতাংশ লভ্যাংশ দিলেও ৬ বছর বিনিয়োগকারীদের বিমুখ করা হয়। এছাড়া ৩ বছর মাত্র ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে।

এ কোম্পানির মোট ২ কোটি ২০০ শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালক ৫২.৯৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৪.৯৭ শতাংশ, প্রবাসী বিনিয়োগকারী ৫.১২ শতাংশ ও বাকি ৩৬.৯২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

(দ্য রিপোর্ট/আরএ/এইচকে/ডিসেম্বর ৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

কোম্পানি সংবাদ এর সর্বশেষ খবর

কোম্পানি সংবাদ - এর সব খবর