thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পদ্মা সেতুর সার্ভিস এলাকা নির্মাণের কাজ পাচ্ছে এএমএল

২০১৩ অক্টোবর ২৩ ১৪:১৮:৪১
পদ্মা সেতুর সার্ভিস এলাকা নির্মাণের কাজ পাচ্ছে এএমএল
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : পদ্মা সেতু প্রকল্পে জাজিরা প্রান্তের সার্ভিস এলাকা নির্মাণের ঠিকাদারি কাজ পেতে যাচ্ছে আব্দুল মোনেম লিমিটেড (এএমএল)। এ কাজে ব্যয় হবে ২০৮ কোটি ৭১ লাখ ১৯ হাজার টাকা।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে শিগগিরই এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন হতে পারে।

যোগাযোগ মন্ত্রণালয়ের সেতু বিভাগ জানায়, সার্ভিস এলাকার আওতায় মসজিদ, রিসোর্ট, মোটেল, বাড়ি, স্বাস্থ্যকেন্দ্র, বিদ্যুতের সাব-স্টেশনসহ বেশ কিছু অবকাঠামো নির্মিত হবে।

২০১১ সালের ২৩ জুন পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের সার্ভিস এলাকা-২ কাজের প্রাকযোগ্যতার দরপত্র আহবান করা হয়। জমা পড়ে ১৩টি আবেদন। মূল্যায়ন শেষে পাঁচটি আবেদন প্রাকযোগ্য বিবেচিত হয়। ২ মে প্রাকযোগ্য দরদাতাদের কাছ থেকে আর্থিক দরপ্রস্তাব আহবান করা হয়। ২০ আগস্ট তিনটি প্রতিষ্ঠানের কাছ থেকে আর্থিক দরপ্রস্তাব পাওয়া যায়। এরমধ্যে এএমএল সর্বনিম্ন দরদাতা নির্বাচিত হয়।

এএমএল দাখিল করা মূল্যের ৪০ ভাগ বাংলাদেশি মুদ্রায় এবং ৬০ ভাগ বৈদেশিক মুদ্রায় পরিশোধের কথা উল্লেখ করে। পরে মূল্যের ৭০ ভাগ বাংলাদেশি মুদ্রায় ও ৩০ ভাগ বিদেশি মুদ্রায় পরিশোধে সম্মত হয়।

২৯১ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বাংলাদেশের সঙ্গে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি করেছিল বিশ্বব্যাংক। তবে প্রকল্পের পরামর্শকের কাজ পাইয়ে দিতে ঘুষ লেনদেনের ষড়যন্ত্রের অভিযোগে অর্থ আটকে দেয় সংস্থাটি।

অভিযোগ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতের সাবেক প্রধান প্রসিকিউটর লুইস মোরেনো ওকাম্পোকের নেতৃত্বে তিন সদস্যের পর্যবেক্ষক দল দুদফা বাংলাদেশ সফর করেন। পর্যবেক্ষক দলের প্রতিবেদন হাতে পাওয়ার আগেই চলতি বছর জানুয়ারিতে পদ্মা প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থ নেবে না বলে জানিয়ে দেয় সরকার।

এরপর নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেয় সরকার। সেতুর মূল কাঠামো নির্মাণে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয় হবে।

২৬ জুন মূল সেতুর আন্তর্জাতিক দরপত্র আহবান করা হয়। দরপত্রে অংশ নিতে প্রাকযোগ্য বিবেচিত চার প্রতিষ্ঠান হচ্ছে- দক্ষিণ কোরিয়ার স্যামসাং সিঅ্যান্ডটি করপোরেশন, চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড, ডেইলিম-বাম-ভিসিআই (দক্ষিণ কোরিয়ার যৌথ বিনিয়োগ) এবং ভিঞ্চি-এইচসিসি (ফ্রান্স-ভারত যৌথ বিনিয়োগ)।

দরপত্র খোলার তারিখ নির্ধারণ করা হয়েছে ৪ নভেম্বর।

(দিরিপোর্ট২৪/আরএম/এমএআর/জেএম/অক্টোবর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর