thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১৩ রবিউল আউয়াল ১৪৪০

এক কৃষ্ণ নক্ষত্রের বিদায়

২০১৩ ডিসেম্বর ০৬ ২২:৫৫:২০
এক কৃষ্ণ নক্ষত্রের বিদায়

ফকির শওকত : এক কৃষ্ণ নক্ষত্রের বিদায় হলো। চলে গেলেন বর্তমান বিশ্বের সবচেয়ে খ্যাতিমান ব্যক্তি নেলসন ম্যান্ডেলা। মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ার পর সারা দুনিয়ার তাবৎ মিডিয়া জুড়েই চলছে নেলসন ম্যান্ডেলা বন্দনা। সম্ভবতঃ ইয়াসির আরাফাতের পর নেলসন ম্যান্ডেলাই একক ব্যক্তি যিনি নিজ জীবদ্দশায় সবচেয়ে বেশি আলোচিত হয়েছেন। আর বর্ণবাদ বিরোধী নেতা হিসেবে তিনি স্থান করে নিয়েছেন মার্টিন লুথারকিং এর জায়গা।

সাদা চোখে বলা যায়, বর্ণবাদ বিরোধী দীর্ঘ লড়াইয়ে ম্যান্ডেলা এক সফল নায়ক। তার ভক্তদের কাছে তিনি কিংবদন্তিও বটে।

তবে দেশে বা বিদেশে তার রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনের কঠোর সমালোচকেরও অভাব ছিলো না। আজ বিদায়ক্ষণে সে প্রসঙ্গ না আনাই ভালো। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করি। তাঁর দেশ দক্ষিণ আফ্রিকার জনগণসহ সারা দুনিয়ার কোটি কোটি ম্যান্ডেলা ভক্তের সঙ্গে আমরাও আজ শোকাহত।

আমাদের সীমিত পর্যবেক্ষণে ম্যান্ডেলা-চিত্র আঁকা সম্ভব নয়। তবে তাঁর বিরুদ্ধে আপোষকামিতার যে অভিযোগ রয়েছে তাকে সাধারণভাবে দেখলে তাঁর প্রতি অবিচার করা হবে বলে আমরা মনে করি। বরং দক্ষিণ আফ্রিকার বিজয়ী পক্ষ হিসেবে তিনি যে সমঝোতা, উদারতা দেখিয়েছেন আমাদের দৃষ্টিতে বর্ণবাদ বিরোধী লড়াইয়ে তা এক নতুন মাত্রা দিয়েছে। বর্ণবাদ বিরোধী লড়াইয়ে বিজয়ী হয়ে প্রতিপক্ষ শেতাঙ্গদের বিরুদ্ধে প্রতিশোধ না নিয়ে ম্যান্ডেলা প্রকৃত অর্থেই একজন বর্ণবাদ বিরোধী মহান নেতা হিসেবে আবির্ভূত হয়েছেন। এভাবে তিনি কৃষ্ণাঙ্গদেরও মহিমান্বিত করেছেন। তাঁর জীবন থেকে এই শিক্ষা নিয়ে পৃথিবীর যে কোনো জাতীয় নেতা তার নিজ জাতিকে নির্দেশনা দিতে পারবেন। এটাই তাঁর জীবনের প্রধানতম অর্জন।

লেখক : সাংবাদিক ও রাজনীতি বিশ্লেষক

পাঠকের মতামত:

SMS Alert

মুক্তমত এর সর্বশেষ খবর

মুক্তমত - এর সব খবর