thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

নতুন ছকে নাশকতার আশঙ্কা গোয়েন্দাদের

২০১৩ ডিসেম্বর ০৭ ০০:৫৭:৫৮
নতুন ছকে নাশকতার আশঙ্কা গোয়েন্দাদের

কাজী জামশেদ নাজিম, দ্য রিপোর্ট : রেললাইনের পাশাপাশি সব ধরনের যোগাযোগ ব্যবস্থা ভঙ্গুর করতে নতুন ছকে নাশকতার পরিকল্পনা করছে জামায়াতে ইসলামী। এরই অংশ হিসেবে লঞ্চ ও বাস টার্মিনাল, নির্বাচন কমিশনের আঞ্চলিক অফিসসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় নাশকতার চেষ্টা চালাচ্ছে দলটির নেতাকর্মীরা। গোয়েন্দা সংস্থাগুলো এমন তথ্য পেয়েছে বলে জানা গেছে।

গোয়েন্দা সংস্থার তথ্য অনুসারে, যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত করার লক্ষ্যে শুরু হওয়া নাশকতা এখনো অব্যাহত রয়েছে। দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর নাশকতাকারীরা আরও মারমুখী হয়ে উঠেছে। সংসদ নির্বাচন প্রতিহত করার পাশাপাশি যুদ্ধাপরাধীদের রায় বাস্তবায়ন বাধাগ্রস্ত করতেই তারা নাশকতার নতুন নতুন পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে। এতে আরও প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা গোয়েন্দা সংস্থাগুলোর।

এরই অংশ হিসেবে ঢাকার সঙ্গে সারা দেশের যোগাযোগ বিচ্ছিন্ন করার মাধ্যমে রাজধানীকে পঙ্গু করাই তাদের প্রথম টার্গেট বলে মনে করছে সংস্থাগুলো।

গোয়েন্দা সূত্র জানায়, শুধু রেলের বগিতে আগুন, রেললাইন ও ফিসপ্লেট খুলে ফেলার মতো নাশকাতার মধ্যে সীমাবদ্ধ থাকছে না অপতৎপরতা। যে কোনো সময় নাশকতার ধরন পরিবর্তন হতে পারে। হরতাল বা অবরোধ কর্মসূচির মধ্যে বড় ধরনের নাশকতা শুরু হতে পারে। এসব কর্মসূচির মধ্যে লুকিয়ে থেকে চোরাগোপ্তা হামলা চালানো হতে পারে। আবার সারা দেশে আতঙ্ক সৃষ্টিতে বড় ধরনের হামলা এমনকি নিজেদের লোককে হত্যা করে দেশে অরাজক পরিস্থিতিও সৃষ্টি করা হতে পারে।

এছাড়া দশম জাতীয় সংসদ নির্বাচন প্রতিহত করতে জেলা পর্যায়ে নির্বাচন কমিশন কার্যালয়ে আগুন, হামলাসহ বড় ধরনের নাশকতা ঘটাতে পারে।

তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যে কোনো ধরনের নাশকতা মোকাবিলায় প্রস্তুত। পুলিশের মাঠপর্যায় থেকে উচ্চপর্যায়ের কর্মকর্তারা নাশকতা বন্ধে তৎপরতা চালিয়ে যাচ্ছেন। বিশেষ করে নাশকতা হতে পারে এমন সব স্থান চিহ্নিত করে বাড়তি নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মতিঝিল বিভাগের উপ-কমিশনার আশরাফুজ্জামান দ্য রিপোর্টকে বলেন, ‘জামায়াত-শিবির যেকোনো স্থানে নাশকতা চালাতে পারে। যে সব স্থানে নাশকতার ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে- সেসব এলাকায় পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিশেষ করে মতিঝিল বিভাগের বিশেষ স্থাপনাসহ গুরুত্বপূর্ণ সব স্থানের নিরাপত্তা জোরদার করা হয়েছে।’

গোয়েন্দা সূত্র জানিয়েছে, ঢাকার সঙ্গে দেশের অন্যান্য জেলার যোগাযোগ বিচ্ছিন করার লক্ষ্যে রেললাইনে নাশকতা অব্যাহত রেখেছে। এর মধ্যে যুক্ত করা হচ্ছে গুরুত্ব স্থানসমূহ। বিশেষত ঢাকা মহানগরের জনবহুল স্থান, যেখানে হাজার হাজার মানুষ চলাচল করে। জনমনে আতঙ্ক সৃষ্টি করতে সেখানেও নাশকতা চালানো হতে পারে। সে ক্ষেত্রে জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে নাশকতা বাড়তে পারে।

ডিএমপির লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হারুন উর রশিদ দ্য রিপোর্টকে বলেন, ‘ঢাকার সঙ্গে যোগাযোগের মাধ্যমগুলোতেও ইতোমধ্যে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া নাশকতার আশঙ্কা থেকেই নিরাপত্তা জোরদার করা হচ্ছে।’

গোয়েন্দা সূত্র জানায়, সম্প্রতি বাঁশের কেল্লা নামক একটি ফেসবুক পেইজে নাশকতার ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে রেললাইন ছাড়াও ঢাকা অবরোধ, মন্ত্রী-এমপির বাড়িতে আগুন, বিশেষ ব্যক্তি ও স্থাপনায় হামলার তথ্য প্রকাশ করা হয়। সে সময় থেকেই বাঁশের কেল্লার তথ্য অনুসারে দুর্বৃত্তরা নাশকতা চালাচ্ছে। ইতোমধ্যে একাধিক ভিভিআইপির বাসভবনে তারা হাত বোমা বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে। আগামীতে যেকোনো বিশেষ বিশেষ ব্যক্তির ওপরও হামলা চালানো হতে পারে বলে আশঙ্কা করছে গোয়েন্দা।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার জাহাঙ্গীর হোসেন মাতুব্বার দ্য রিপোর্টকে বলেন, ‘বিশেষ ব্যক্তি বা স্থানে হামলা হতে পারে-বিষয়টিকে সামনে রেখে ঢাকা মহানগরীর নিরাপত্তা জোরদার করা হয়েছে। গুরুত্বপূর্ণ স্থাপনা ও ব্যক্তিদের বিশেষ নিরাপত্তা দেওয়া হচ্ছে।’

ডিএমপি এলাকার আশপাশে নাশকতা সম্পর্কে ঢাকা জেলা পুলিশ সুপার (এসপি) হাবিবুর রহমান দ্য রিপোর্টকে বলেন, ‘নাশকতামূলক ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে এমন সন্দেহজনক ব্যক্তিকে তল্লাশি করা হচ্ছে। ঢাকার প্রবেশ মুখে চেকপোস্ট বসিয়ে যাত্রীবাহী বাসসহ বিভিন্ন যানবাহন তল্লাশি চালানো হচ্ছে। বিশেষ বিশেষ স্থানে সার্বক্ষণিক পুলিশি পাহারার ব্যবস্থা করা হয়েছে।’

এ ব্যাপারে ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় দফতর সম্পাদক ও ঢাকা মহানগর জামায়াতে ইসলামীর কর্মপরিষদ সদস্য অ্যাডভোকেট হেলাল উদ্দিন দ্য রিপোর্টকে বলেন, ‘ককটেল বা বোমাবাজির সঙ্গে জামায়াত-শিবিরের কেউ জড়িত নয়। আদর্শিকভাবে আমরা যেকোনো নাশকতা বিরোধী। বিরোধী দল দমনে বহিরাগত সন্ত্রাসী এবং সরকার নিজেদের এজেন্ট দিয়ে এসব করাচ্ছে।’

(দ্য রিপোর্ট/কেজেএন/এস/এইচএসএম/ডিসেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর